ঢাকা, ৩০ মার্চ, ২০২০
সর্বশেষ:
জ্বর, কাশি, শ্বাসকষ্ট, মাংসপেশি ও গাঁটে ব্যথাসহ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার উপসর্গ দেখা দিলে আইইডিসিআরের সঙ্গে যোগাযোগ করুন। আইইডিসিআরের হটলাইন নম্বর: ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১ জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

কে হবে শ্রেষ্ঠ ‘গাই সুন্দরী’!

সাতরং ডেস্ক

প্রকাশিত: ১৭:৫১, ৭ মে ২০১৬   আপডেট: ১৩:২৫, ১৮ মে ২০১৬

ভারতের পুরো হরিয়ানা রাজ্যের নজর এখন রোহতকের এক গ্রামে। শুক্রবার শুরু হওয়া দুইদিনব্যাপী গো-সুন্দরী প্রতিযোগিতা (বিউটি কনটেস্ট) নিয়ে সরগরম এখন পুরো অঞ্চল।

রোহতকের বাহু আকবরপুর গ্রামে অবস্থিত ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অব ভেটেরিনারি অডুকেশন অ্যান্ড রিসার্চের ক্যাম্পাসে হরিয়ানা সরকারের আয়োজনে এই গাই সুন্দরী প্রতিযোগিতায় নিজ নিজ ‘সেরা সুন্দরী’ গাইদের নিয়ে উপস্থিত হয়েছেন গরু-মালিকরা।

জানা মতে, এ ধরনের আযোজন এই প্রথম যেখানে গাই-গরুর দল সেজেগুজে একেবারে টপ মডেলদের মতো র‌্যাম্পে অংশ নেবে। প্রতিযোগিতার একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, এতে শুধুমাত্র দেশি জাতের গাই অংশ নিতে পারবে।

একদল বিজ্ঞ-বিদগ্ধ বিচারকমণ্ডলী চুলচেরা বিশ্রেষণ করে রায় দেবেন কোন মালিকের গরু বা কোন গরুর মালিক পাবেন সেরার মুকুট। প্রতিযোগিতায় সেরা সুন্দরীর পুরস্কার এখনও ঠিক হয় নাই। তবে সেরা হওয়ার লড়াইয়ে দুটি গাই দুধ দেওয়ার ক্ষেত্রে কিছুটা এগিয়ে আছে। যমুনা ও রানী নামের গীর প্রজাতির এই দুই গাই একদিনে যথাক্রমে ১৬.৫ ও ১৭ কেজি দুধ দিয়ে বিশেষ পুরস্কার জিতে নিয়েছে।

দুই দিনব্যাপী গাই সুন্দরী প্রতিযোগিতার আয়োজকদের একজন প্রেম সিং। তিনি টাইমস অব ইন্ডিয়াকে জানান, প্রতিযোগিতায় নাম লেখায় ৬২০টি গাই। এর মধ্য থেকে চূড়ান্ত প্রতিযোগিতার জন্য বাছাই করা হয়েছে ১৮টি গাইকে।

জানা গেছে, এই প্রতিযোগিতায় ৫০টি ষাঁড়ও এসে জুটেছে যদিও তাদের প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ নেই।

‘সরকার চাচ্ছে এভাবে দেশি প্রজাতির গরুর সমৃদ্ধি ঘটাতে’ উল্লেখ করে হরিয়ানা রাজ্যের পশুপালন মন্ত্রী ওমপ্রকাশ ধনখড় বলেন, সৌন্দর্যের জন্য হরিয়ানার গাই ও ষাঁড় বিখ্যাত। ইন্ডিয়া টুডে, টাইমস অব ইন্ডিয়া

নিউজওয়ান২৪.কম/এনজে

আরও পড়ুন
বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত