ঢাকা, ২০ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

কুয়েতে সীমিত আকারে বাংলাদেশি পুরুষ গৃহকর্মী নিয়োগের অনুমোদন

নিউজওয়ান২৪.কম রিপোর্ট

প্রকাশিত: ১৭:২৮, ৪ মে ২০১৬   আপডেট: ১৪:৩৫, ২০ মে ২০১৬

ফাইল ছবি

ফাইল ছবি

কুয়েতের নাগরিকদের সীমিত সংখ্যায় বাংলাদেশি পুরুষ গৃহকর্মী নিয়োগের অনুমোদন দিয়েছে দেশটির সরকার।

সম্প্রতি কুয়েত টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি (নাগরিকত্ব ও পাসপোর্ট) মেজর জেনারেল শেখ মাজেন আল-জাররাহ অভিবাসন মন্ত্রণালয়কে পাঠানো এক পরিপত্রে একথা জানান।

এই অনুমোদনের ঘটনা কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহর বাংলাদেশ সফর শুরুর আগের। প্রসঙ্গত, তার সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় কুয়েতে বাংলাদেশিদের জন্য নতুন করে ভিসা উন্মুক্ত হওয়ার সম্ভাবনার বিষয়ে আশাবাদ ব্যক্ত করছে বাংলাদেশি অনেক মহল।

এদিকে, বাংলাদেশি কর্মী নিয়োগ প্রসঙ্গে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, শুধুমাত্র বিশেষ ব্যবস্থায় বাংলাদেশি পুরুষ গৃহকর্মী নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে। এর আওতায় কুয়েতিরা একজন করে বাংলাদেশিকে গৃহকর্মী হিসেবে নিতে পারবে। তবে যাদের অধীনে ইতোমধ্যেই একজন বাংলাদেশি আছে- তারা এই সুযোগ পাবে না।

পরিপত্রে আরও বলা হয়েছে, যারা এর আওতায় বাংলাদেশি কর্মী নিয়োগ করবেন তাদের নিজের নামে বাড়ির মালিকানা থাকতে হবে। এছাড়া যাদের অধীনে এরই মধ্যে অধিক সংখ্যায় বিদেশি কর্মী আছে- তারাও এই সুযোগের বাইরে থাকবে। গত ১ মে থেকে এই আদেশ কার্যকর হয়েছে।

শেখ জাবেবের ঢাকা সফরের আগেই অনুমোদন
এই অনুমোদনের ঘটনা কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহর বাংলাদেশ সফর শুরুর আগের। শেখ জাবের বর্তমানে তিন দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে রয়েছেন। গতকাল (মঙ্গলবার) বিকেলে তিনি তার উচ্চ পর্যায়ের সফরসঙ্গীদের নিয়ে বিশেষ বিমানে করে বাংলাদেশে আসেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কুয়েতী প্রধানমন্ত্রী শেখ জাবের দ্বিপক্ষীয় গুরুত্বপূর্ণ বৈঠকে বসবেন বুধবার। এদিন তার সম্মানে বিশেষ ভোজসভার আয়োজন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।
কুয়েতি প্রধানমন্ত্রী এশিয়ার কয়েকটি দেশ সফরের প্রথম ধাপে ঢাকা পৌঁছেন। বাংলাদেশ সফর শেষে তিনি ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া ও জাপান সফর করবেন।

নিউজওয়ান২৪.কম/একে

আরও পড়ুন
বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত