ঢাকা, ২১ আগস্ট, ২০১৯
সর্বশেষ:
ডেঙ্গি নিয়ন্ত্রণে একটি সমন্বিত পদক্ষেপ খুবই জরুরি

কাশ্মীর যাচ্ছেন ইমরান খান

বিশ্ব সংবাদ ডেস্ক

প্রকাশিত: ০১:৩৫, ১৪ আগস্ট ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

কাশ্মীরিদের সঙ্গে সংহতি জানাতে আজাদ কাশ্মীর যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তান ঘোষিত কাশ্মীর সংহতি দিবসে বুধবার মোজাফফরাবাদের অ্যাসেম্বলিতে ভাষন দেবেন তিনি। খবর ডন ও জিয়ো নিউজ উর্দূর।

পাকিস্তানের প্রধানমন্ত্রী অফিস এক বিবৃতিতে জানিয়েছে, ১৪ আগস্ট কাশ্মীরিদের সঙ্গে সংহতি জানিয়ে স্বাধীনতা দিবস পালনের যে সিদ্ধান্ত নেয়া হয়েছিল, সে উপলক্ষে প্রধানমন্ত্রী ইমরান খান বুধবার আজাদ কাশ্মীর সফর করবেন।

এ সময় তিনি আজাদ কাশ্মীরের ন্যাশনাল অ্যাসেম্বলিতে কাশ্মীর সংকট নিয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য দেবেন।

কাশ্মীরের স্বায়ত্বশাসন ও বিশেষ মর্যাদা বাতিলের পর পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটি (এনএসসি) ১৪ আগস্ট দেশের স্বাধীনতা দিবসে ‘কাশ্মীর সংহতি দিবস’ পালনের সিদ্ধান্ত নেয়।

এছাড়া হিন্দুত্ববাদী বিজেপি সরকার কর্তৃক কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের প্রতিবাদে ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসকে ‘কালো দিবস’ হিসেবে পালন করবে পাকিস্তান।

গত ৫ আগস্ট নরেন্দ্র মোদির সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা (ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ) বাতিল করে দিয়েছে। একই সঙ্গে জম্মু-কাশ্মীরকে ভেঙে দুটি অঞ্চল কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করা হয়েছে।

কাশ্মীরী সংগঠনগুলো বলেছে, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের অর্থ হলো সেখানকার অধিবাসীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা।

কাশ্মীর ইস্যুতে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস ও দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক স্থগিত করেছে পাকিস্তান। ভারতের একতরফা সিদ্ধান্তের বিরুদ্ধে যে কোনো ধরনের লড়াইয়ে কাশ্মীরি জনগণকে রাজনৈতিক,কূটনৈতিকসহ সর্বপ্রকারের সহায়তা দেয়ারও ঘোষণা দিয়েছে পাকিস্তান। 

নিউজওয়ান২৪.কম/এমজেড

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত