ঢাকা, ২৮ মে, ২০২০
সর্বশেষ:
সেহরি ও ইফতারের সময় সূচি : ঢাকায় প্রথম রোজার সেহরির শেষ সময় রাত ৪টা ৫ মিনিটে আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে। আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

এবার মার্কিন প্রতিষ্ঠানের ওপর ইরানি নিষেধাজ্ঞা

প্রকাশিত: ১০:১১, ২৫ আগস্ট ২০১৯  

রুহানি ও ট্রাম্প (ফাইল ফটো)

রুহানি ও ট্রাম্প (ফাইল ফটো)

মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা ক্রমশ বেড়েই চলেছে। যার অংশ হিসেবে মার্কিন প্রশাসনের সঙ্গে অর্থনৈতিক সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগে এবার দেশটির একটি বেসরকারি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল তেহরান। 

কর্তৃপক্ষের বরাতে ইরানি গণমাধ্যম 'প্রেস টিভি' জানায়, শনিবার (২৪ আগস্ট) স্থানীয় সময় রাতে 'ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রেসিস' নামে সেই সংস্থা ও এর পরিচালক মার্ক ডুবোয়িটসের ওপর ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

পরবর্তীতে বিষয়টি নিশ্চিত করে মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি বিবৃতি পাঠানো হয়েছে। যেখানে বলা হয়, ইরান বিরোধী লবিস্ট গ্রুপ 'ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রেসিস' (এফডিডি) এবং এর পরিচালক মার্ক ডুবোয়িটসের বিরুদ্ধে এই এই নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। কেননা প্রতিষ্ঠানটি স্বপ্রণোদিতভাবে ইরান বিরোধী অর্থনৈতিক সন্ত্রাসবাদ চালানোর জন্য একের পর এক মিথ্যা তথ্য তৈরি ও প্রচার করছে। একই সঙ্গে তারা মার্কিন প্রশাসনের অন্যতম উপদেষ্টা এবং তাদের লবিস্ট হিসেবেও কাজ করছে।

মন্ত্রণালয়ের পাঠানো বিবৃতিতে আরো বলা আছে, 'এফডিডি এবং এর পরিচালক ইরানি জনগণের জাতীয় স্বার্থ ও নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করা জন্য ব্যাপক তৎপরতা চালিয়ে যাচ্ছে। যে কারণে এরই মধ্যে বেশ কয়েকবার তাদের বিষয়টি নিয়ে সতর্ক করা হলেও এখনো তারা বিষয়টি অব্যাহত রেখেছে।' 

বিবৃতিতে দাবি করা হয়, মধ্যপ্রাচ্যে মার্কিন অর্থনৈতিক সন্ত্রাসবাদ ও হঠকারিতা প্রতিহতে কঠোর ব্যবস্থা গ্রহণের অংশ হিসেবে ইরানের যে আইন আছে; এবার তার ৪ ও ৫ নম্বর অণুচ্ছেদ অনুযায়ী এফডিডি ও তার পরিচালককে কালো তালিকাভুক্ত ও নিষেধাজ্ঞার আওতায় স্থান দিয়েছে তেহরান।'

এর আগে ২০১৫ সালে ইরানের সঙ্গে স্বাক্ষরিত ছয় জাতির পরমাণু চুক্তি থেকে গত বছর যুক্তরাষ্ট্র নিজেদের বের করে নেন। একই সঙ্গে চুক্তিটিকে একটি অকার্যকর বলে উল্লেখ করে তেহরানের তেল বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও এর পরপরই এই দু’দেশ মধ্যকার সম্পর্কে এক বৈরিতা দেখা দেয়, যা এখনো অব্যাহত আছে।

বিশ্লেষকদের মতে, এসবের ফলশ্রুতিতে মার্কিন সরকারকে ইরান বিরোধী নীতি বাস্তবায়নে সহযোগিতা দানকারী প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে এমন নিষেধাজ্ঞা আরোপ করল তেহরান।

নিউজওয়ান২৪.কম/আ.রাফি

আরও পড়ুন
বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত