ঢাকা, ২৭ জানুয়ারি, ২০২০
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

এবার কফি থেকে গাড়ির পার্টস বানাবে ফোর্ড

নিউজওয়ান স্পেশাল ডেস্ক

প্রকাশিত: ২৩:২০, ৫ ডিসেম্বর ২০১৯  

বিশ্বখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান তাদের গাড়ির কিছু পার্টসের জন্য জনপ্রিয় পানীয় কফি’র বীচির খোসাকে কাজে লাগানোর পরিকল্পনা করেছে। আর এজন্য তারা আরেক দৃুনিয়া সেরা প্রতিষ্ঠান ফাস্ট ফুড জায়ান্ট ম্যাকডোনাল্ডসের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে। ম্যাকডোনাল্ডসের কারখানায় লাখ লাখ কেজি পরিমাণ কফি বীচির খোসা বর্জ্য হিসেবে ফেলে দেওয়া হয়। এর পেছনে তাদের বিশাল অর্থ ও কর্মঘণ্টা ব্যয় করতে হয়। এখন ফোর্ডস যদি তাদের ওই বর্জ্য দিয়ে পার্টস বানায় তবে তা ম্যাকডোনাল্ডসের জন্যও অর্থবহ হবে। 

এখানে উল্লেখ্য, সুস্বাদু পানযোগ্য কফি তৈরির প্রক্রিয়ায় এর বীচিগুলোকে ভাজা হয় বিশেষ কায়দায়। ওই সময়ে কফির বীচির বহিরাভরণ [যা শ্যাফ (Chhaff) নামে পরিচিত] বিচ্ছিন্ন হয়ে যায়। এই বিচ্ছিন্ন খোসাগুলো উত্তপ্ত অবস্থায় অন্যান্য উপাদানের সঙ্গে মিশে শক্ত দানায় পরিণত হয়।

নিউজওয়ান২৪.কম-এ আরো পড়ুন ‘ধর্ষক’ সাধুবাবা নিত্যানন্দ গড়েছেন ‘সার্বভৌম রাষ্ট্র’ কৈলাশ!

এই দানাগুলো গাড়ির বিভিন্ন যন্ত্রাংশ নির্মাণের সহযোগী উপাদান হতে পারে। প্লাস্টিকবৎ উপাদানটি দিয়ে গাড়ির ভেতরের এবং বাইরের বিভিন্ন অংশের বাহিরাভরণ বা আধার (লাইটের কাভার) তৈরি করা সম্ভব। ওইসব স্পেয়ার পার্টস তৈরিতে প্রচলিত যেসব উপাদান বর্তমানে ব্যবহার হচ্ছে সেগুলোর তুলনায় কফি বীচির খোসায় তৈরি একই জিনিস ওজনে ২০% হাল্কা হবে। একইসঙ্গে এসব তৈরিতে জ্বালানি সাশ্রয় হবে ২৫%। ফোর্ড আরো জানায়, কফি বিনের খোসায় তৈরি গাড়ির পার্টস প্রচলিত উপাদানসমূহে তৈরি পার্টসের চেয়ে বেশ উন্নত।
  
ফোর্ড এবং ম্যাকডোনাল্ডস বিভিন্ন বর্জ্যকে পুনঃপ্রক্রিয়াকরণের মাধ্যমে পুনরায় ব্যবহারযোগ্য করতে বিভিন্ন উপায় উদ্ধাবনে একযোগে কাজ করার পরিকল্পনা করছে। (সূত্র: রিলাক্সনিউজ, নিউজইয়াহু, কারসকুপস, ডাব্লিউএক্সওয়াইজেড.কম)
নিউজওয়ান২৪.কম/এআই