ঢাকা, ১৭ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

ইতালিতে নতুন সরকারের শপথ গ্রহণ, প্রবাসীদের সন্তোষ প্রকাশ

প্রবাসী দুনিয়া ডেস্ক

প্রকাশিত: ২০:১৬, ৬ সেপ্টেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অবশেষে ইতালিতে গঠিত হলো নতুন সরকার। বুধবার সকালে নতুন প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে রাষ্ট্রপতি সেরজো মাতারেল্লার‌ সঙ্গে দেখা করে মন্ত্রী পরিষদের সদস্যদের তালিকা দেন। 

বৃহস্পতিবার সকাল ১০টায় নতুন মন্ত্রী পরিষদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। 

প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে গুইসেপ কন্তে শপথ গ্রহণ করেন। পরে ২১ সদস্য বিশিষ্ট মন্ত্রিপরিষদের সদস্যরা শপথ নেন। ফাইভ স্টার মুভমেন্ট এবং ডেমোক্রেটিক পার্টির মধ্যে কোয়ালিশন সরকার হবে‌ এটি। এর আগে ফাইভ স্টার মুভমেন্টের শরিক দল লেগানর্থের সঙ্গে মতবিরোধের কারণে প্রধানমন্ত্রী পদত্যাগ করলে সরকার ভেঙে যায়।

ইতালির নতুন এ সরকারের প্রতি প্রবাসী বাংলাদেশিদের সমর্থন আছে। প্রবাসীরা বলেছেন, এই সরকার বাংলাদেশিসহ বিদেশিদের সহায়ক হবে।

ইতালি আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি মুক্তিযোদ্ধা মাহাতাব হোসেন এবং কমিউনিটি ব্যক্তিত্ব হাজী মোহাম্মদ জসিম উদ্দিন আশা প্রকাশ করে বলেন, নতুন সরকার প্রবাসীদের কল্যাণে কাজ করে যাবে। তারা এই সরকারকে অভিনন্দনও জানান।

গত বছরের  মার্চ অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ফাইভ স্টার মুভমেন্ট ৩২ শতাংশ এবং লেগা নর্থ ১৭ শতাংশ ভোটে বিজয়ী হয়েছিল। তাদের মধ্যে কোয়ালিশন সরকার গঠিত হলেও ১৪ মাসের বেশি সে সরকার টেকেনি।

এদিকে ফাইভস্টার মুভমেন্ট দলীয় নেতাকর্মীদের ভোটে ডেমোক্রেটিক পার্টির সঙ্গে সরকার গঠনের রায় পায়। ৮০ হাজার ভোটার এই সিদ্ধান্তে একমত পোষণ করেন।

ফাইভ স্টার মুভমেন্টের নেতা ডি‌ মাইও সাংবাদিক সম্মেলনে বলেন, আমরা ইতালির জনগণের জন্য কাজ করে যাব। ডানপন্থী-বামপন্থী বলে কোনো কথা নেই।

নতুন এ সরকার আগামী দিনগুলোকে ইতালিয়ানদের স্বার্থ রক্ষায় কাজ করে যাবে বলে অঙ্গীকার করেছেন নতুন সরকারের নেতারা।

নিউজওয়ান২৪.কম/এমজেড

আরও পড়ুন
প্রবাসী দুনিয়া বিভাগের সর্বাধিক পঠিত