ঢাকা, ১১ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

আমিরাতে ‌`গোল্ডেন ভিসা` পাওয়া প্রথম বাংলাদেশি মাহতাবুর

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০০:১৬, ১৯ জুন ২০১৯  

দুবাইয়ে বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সভাপতি মাহতাবুর রহমান আরব আমিরাতে (ইউএই) স্থায়ী বসবাসের অনুমোদন (গোল্ডেন ভিসা) পাওয়া প্রথম বাংলাদেশী হবার গৌরব অর্জন করেছেন। তিনি আল হারামাইন গ্রুপ অব কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এবং এনআরবি ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান।  

মঙ্গলবার আল-হারামাইন গ্রুপের পক্ষ থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়, কোম্পানির ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন লগ্নে আল হারমাইনের স্বত্ত্বাধিকারী এই স্বীকৃতি পেলেন। 

গত প্রায় চার দশক ধরে সংযুক্ত আরব আমিরাতে বসবাস এবং ব্যবসা করছেন মাহতাবুর রহমান।   বিশ্বব্যাপী তাঁর নানান ব্যবসায় এবং বাণিজ্য উদ্যোগের বিস্তৃত পরিসরে রয়েছে- সুগন্ধি, ব্যাংকিং, স্বাস্থ্যসেবা, শিক্ষা, চা এবং আতিথেয়তা (হসপিটালিটি)সহ বৈচিত্র্যপূর্ণ অন্যান্য বাণিজ্যিক উদ্যোগ।
 
তাঁর গ্রুপ আল হারামাইন পারফিউম মধ্যপ্রাচ্য অঞ্চলের বৃহত্তম সুগন্ধি নির্মাতাদের মধ্যে একটি।  এছাড়া আল হারামাইন টি কো লিমিটেড এবং আল হারামাইন হাসপাতাল প্রা. লিমিটেডও তাঁর স্বর্ণালী সাফল্যে উজ্জ্বল দুটি প্রতিষ্ঠান।

গোল্ডেন ভিসা পাওয়ার পর দেওয়া প্রতিক্রিয়ায় মাহতাবুর রহমান বলেন, '‌গোল্ডেন ভিসা আমার এবং আমার দেশ বাংলাদেশের জন্য একটি সম্মান।  এটি আমাদেরকে ইউএই'র অর্থনীতিতে আরো বিনিয়োগের জন্য উত্সাহিত করবে এবং ইউএই অর্থনীতিতে আরো বিস্তৃত সাহায্য করবে।  বিশাল অর্থনৈতিক সুযোগ দানের জন্য আমরা ইউএই'র নেতৃত্ব ও জনগণের প্রতি কৃতজ্ঞ।  

আল হারমাইন গ্রুপ জিসিসি (গাল্ফ কোঅপারেশন কান্ট্রি) ভুক্ত দেশগুলি ছাড়াও বাংলাদেশ, মালয়েশিয়া, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্রে ২০টিরও বেশি ব্যবসায়িক স্থাপনার ১০০টিরও বেশি শাখায় সরাসরি এক হাজারেরও বেশি পেশাজীবী এবং কর্মচারী পরিচালনা করছে।  

সিলেটের এক সম্ভ্রান্ত পরিবারে ১৯৫৮ সালে জন্মগ্রহণকারী মাহতাবুর রহমান সিলেট শহরেই শিক্ষা সম্পন্ন করেন।  এরপর তিনি সৌদি আরবে পারিবারিক ব্যবসায়ে যোগ দেন, যা ১৯৭০ সাল থেকে মক্কাতে ভালভাবেই চলছিল।
 
তিনি তাঁর বাবার কাছ থেকে পারিবারিক ব্যবসায়ের কৌশল রপ্ত করেন এবং সুগন্ধির ব্যবসায় নিজের মেধা ও শ্রম ঢেলে ঈর্ষণীয় দক্ষতা অর্জন করেন।  মক্কা থেকে নতুন নতুন গন্তব্যে তিনি তাঁর পারিবারিক সীমানার বিকাশ ঘটাতে তৎপর ছিলেন।  একটা সময়ে সুগন্ধির ব্যবসা ফুলে ফেঁপে উঠছিল।  তখন ১৯৮১ সালে মাহতাবুর রহমান দুবাইয়ে তাঁর প্রথম শোরুম খুললেন।

২০১১ সালে তিনি দুবাইয়ে বাংলাদেশ বিজনেস কাউন্সিল প্রতিষ্ঠা করেন- যা হচ্ছে বাংলাদেশ ও আমিরাতের দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ককে আরও শক্তিশালী করতে বাংলাদেশি ব্যবসায়ী সম্প্রদায়ের জন্য একমাত্র নিবন্ধিত ব্যবসায়ী গ্রুপ।
 
তিনি বাংলাদেশের বিভিন্ন শিক্ষা ও সমাজ সেবামূলক দাতব্য প্রতিষ্ঠানকে পৃষ্ঠপোষকতা দিয়ে থাকেন।

আরও পড়ুন
প্রবাসী দুনিয়া বিভাগের সর্বাধিক পঠিত