ঢাকা, ১৬ জানুয়ারি, ২০২১
সর্বশেষ:
আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

আফগানিস্তানে গুলিতেই ঝরে গেল নারী সাংবাদিকের প্রাণ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৫২, ১০ ডিসেম্বর ২০২০  

আফগানিস্তানে নারী সাংবাদিককে গুলি করে হত্যা

আফগানিস্তানে নারী সাংবাদিককে গুলি করে হত্যা

আফগানিস্তানে এক নারী সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। বৃহস্পতিবার দেশটির উত্তরাঞ্চলীয় জালালাবাদ শহরে গাড়িতে করে যাওয়ার পথে গুলিবিদ্ধ হন ওই নারী সাংবাদিক। 

এ হামলায় গাড়িটির চালকও নিহত হয়েছেন বলে স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে। 

প্রতিবেদনে জানানো হয়, মালালা মাইওয়ান্দ নামের ওই সাংবাদিক বৃহস্পতিবার গাড়ি নিয়ে নিজ অফিসে যাচ্ছিলেন। এ সময় বন্দুকধারী গাড়িকে লক্ষ্য করে গুলি ছোড়ে। এতে ওই সাংবাদিকসহ গাড়ি চালক মোহাম্মদ তাহেরও নিহত হন।

এনিকাস রেডিও ও টিভির সংবাদ পাঠিকা ছিলেন মাইওয়ান্দ। প্রদেশের গভর্নরের মুখপাত্র আত্তাউল্লাহ খোগিয়ানি স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন, হামলাকারীরা এলাকা ছেড়ে পালিয়ে গেছে।

এখন পর্যন্ত এই হামলার দায় কেউ স্বীকার করেনি। ন্যাটো এবং ইইউ আফগানিস্তানে সম্প্রতি হামলার নিন্দা জানিয়ে একটি বিবৃতি জারি করার পরই এই হত্যাকাণ্ড ঘটানো হয়েছে।

মাইওয়ান্দ সম্প্রতি আফগানিস্তানে নারী সাংবাদিকদের চ্যালেঞ্জের বিষয়গুলো নিয়ে বেশ সরব হয়েছিলেন।

পাঁচ বছর আগে মাইওয়ান্দের মাকেও হত্যা করা হয়েছিল। তিনি একজন সমাজকর্মী ছিলেন।

আফগানিস্তানে সাম্প্রতিক সময়ে সাংবাদিক, সমাজকর্মী ও রাজনৈতিক ব্যক্তিদের টার্গেট করে হত্যার ঘটনা ঘটছে।

গত মাসে টেলিভিশন উপস্থাপিকা ইয়ামা সাইওয়াশকে কাবুলে বোমা হামলা চালিয়ে হত্যা করা হয়। আরেক সাংবাদিক আলিয়াস দায়ি গাড়ি বোমা হামলায় নিহত হন। সাবা সাহার নামে আফগানিস্তানের প্রথম নারী চলচ্চিত্র পরিচালকের ওপর গুলি চালানো হয়, তবে তিনি প্রাণে বেঁচে যান।

আরও পড়ুন
বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত