ঢাকা, ১৩ আগস্ট, ২০২০
সর্বশেষ:
সেহরি ও ইফতারের সময় সূচি : ঢাকায় প্রথম রোজার সেহরির শেষ সময় রাত ৪টা ৫ মিনিটে আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে। আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশ এশিয়ান টাইগার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:০৩, ৭ মার্চ ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

সৌদি বাণিজ্যমন্ত্রী আল কাসাবি বলেছেন, অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশ এশিয়ান টাইগার। তাই সৌদি আরব বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়ানোর বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছে।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ও সৌদি আরবের বাণিজ্য প্রতিনিধি দলের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে তিনি এসব কথা বলেন।

বৈঠকে সৌদ বাণিজ্যমন্ত্রী মাজিদ বিন আব্দুল্লাহ আল কাসাবি, বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, বিডার চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম উপস্থিত ছিলেন।

সৌদি বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা এ দেশে এসেছি কাজের বিভিন্ন দিক খুঁজে বের করতে, দুই দেশের মধ্যে সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা করতে।

দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে ‘সৌদি-বাংলাদেশ বিজনেস কাউন্সিল’ গঠনের আগ্রহ প্রকাশ করে তিনি বাংলাদেশি ব্যবসায়ীদের রিয়াদে যাওয়ার আমন্ত্রণ জানান।

তিনি বলেন, আমাদের এ সফরের মাধ্যমে সৌদি-বাংলাদেশ সম্পর্কে একটি নতুন অধ্যায় সৃষ্টি হলো।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বর্তমানে বিনিয়োগের জন্য সবচেয়ে আকর্ষণীয় স্থান হলো বাংলাদেশ। বাংলাদেশে বিনিয়োগ করে যে সুযোগ-সুবিধা ও মুনাফা পাওয়া যাবে তা পৃথিবীর আর কোথাও পাওয়া যাবে না।

তিনি বলেন, বিদেশি বিনিয়োগকারীদের জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে। সৌদি আরব এ অর্থনীতিক অঞ্চলে বিনিয়োগ করতে পারে।

অর্থমন্ত্রী বলেন, আগামী ৫ বছরের মধ্যে আমাদের জিডিপি প্রবৃদ্ধি দুই অঙ্কের হবে। শেষ তিন বছরে আমাদের জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৭.১১, ৭.২৮ এবং ৭.৮৬ শতাংশ। আমরা আশা করছি, চলতি অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ৮.১১ থেকে ৮.২৫ শতাংশ হবে।

২০৩০ সালের মধ্যে বাংলাদেশ ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ হবে উল্লেখ করে তিনি বলেন, আমাদের আশা ২০৩০ সালের মধ্যে ৩১তম এবং ২০৪১ সালে ২০তম বৃহৎ অর্থনীতির দেশ হবে বাংলাদেশ।

সৌদি আরবে ২.৮ মিলিয়ন বাংলাদেশি আছে উল্লেখ করে তিনি বলেন, শেষ বছরে আমরা সৌদি থেকে ২.৬ বিলিয়ন ইউএস ডলার রেমিটেন্স পেয়েছি, যা দেশের মোট রেমিটেন্সের প্রায় ১৮ শতাংশ।

বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বলেন, বাংলাদেশে ২৫ বিলিয়ন ডলার পর্যন্ত বিনিয়োগ করতে সৌদি আরব প্রস্তুত রয়েছে। তবে  বিশাল এ বিনিয়োগ ধাপে ধাপে আসবে।

নিউজওয়ান২৪/ইরু

অর্থ-কড়ি বিভাগের সর্বাধিক পঠিত