ঢাকা, ২৭ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

পাকিস্তানে রেডিও-টিভিতে কনডমের বিজ্ঞাপন নিষিদ্ধ

সার্ক অঞ্চল ডেস্ক

প্রকাশিত: ১১:৪৯, ২৯ মে ২০১৬   আপডেট: ২২:৪১, ২ জুন ২০১৬

পাকিস্তান ইলেক্ট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটি (পেমরা) দেশটির টিভি ও রেডিও স্টেশনগুলিকে জন্মবিরতিকরণ এবং পরিবার পরিকল্পনা সম্পর্কিত পণ্যের বিজ্ঞাপন প্রচার বন্ধে নির্দেশ দিয়েছে। নির্দেশনায় তাগাদা দেওয়া হয়েছে- এসব বিজ্ঞাপনের প্রচার দ্রুত বন্ধ করতে হবে।

সম্প্রতি এক প্রজ্ঞাপনে পেমরা জানায়, অনাকাঙ্ক্ষিত গর্ভপাত রোধে প্রচারিত বিজ্ঞাপন বিষয়ে নানা অভিযোগের পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে রেডিও টেলিভিশনের সম্প্রচার নিয়ন্ত্রণকারী সংস্থাটি আরও বলেছে, অবোধ শিশুদের সামনে এ ধরনের পণ্যের পরিচিতির বিষয়টি সাধারণ জনগণকে খুব উদ্বিগ্ন করে তুলেছে। এরমধ্যে রয়েছে বিজ্ঞাপনের বিষয়বস্তুর ব্যাপারে শিশুদের নানান জিজ্ঞাসা তথা এর ব্যবহার ও প্রয়োগ সম্পর্কিত প্রশ্ন। আর তাই অভিভাবকরা এ ধরনের বিজ্ঞাপনের ব্যাপারে অনাগ্রহ প্রকাশ করে এগুলো প্রচার নিষিদ্ধ করার দাবি তুলেছে।

অতি রক্ষণশীল সমাজ ব্যবস্থার দেশ পাকিস্তানে এমনিতেই গর্ভনিরোধক সামগ্রীর বিজ্ঞাপন খুব কম দেখা যায়। এর মধ্যে দেশটিতে গত বছর কনডমের একটি বিজ্ঞাপনকে ‘অনৈতিক’ আখ্যা দিয়ে নিষিদ্ধ করা হয়। দেশটির জনগণের বিরাট অংশের মাঝে যৌনতা বা পরিবার-পরিকল্পনা সম্পর্কিত বিষয়গুলিকে প্রায় ক্ষেত্রে ‘নিষিদ্ধ’ জ্ঞান করতে দেখা যায়। দেশটিতে এসব বিষয়ে কট্টর-কঠোরতা অনেকটাই সার্বজনীন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) তথ্যমতে, বিশ্বের ষষ্ঠ জনবহুল দেশ পাকিস্তানে গর্ভনিরোধক সামগ্রী সাধারণ জনগণের নাগালে পৌঁছানো প্রায় ক্ষেত্রেই সহজ হয় না। জনগণের এসব সামগ্রী প্রাপ্যতার হারের দিক থেকে এই অঞ্চলের অন্যান্য দেশগুলোর মধ্যে সবার শেষে রয়েছে পাকিস্তান।

তবে এ ঘটনায় পাকিস্তানে দ্রুত বর্ধনশীল জনসংখ্যার রাশ টেনে ধরার প্রক্রিয়া থমকে দাঁড়াবে বলে মনে করছেন পর্যবেক্ষকরা। দেশটিতে বার্ষিক জনসখ্যা বৃদ্ধির হার ১.৮%। তাতে করে ২০৩০ সালের মধ্যে দেশটির জনসংখ্যা ২৪ কোটি ছাড়াবে। একই সঙ্গে এটা জনসংখ্যার দিক দিয়ে বিশ্বে শীর্ষে থাকা ইন্দেনেশিয়াকেও পেছনে ফেলে দেবে।

জাতিসংঘের তথ্যমতে, এক তৃতীয়াংশ প্রাপ্তবয়স্ক পাকিস্তানি জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি সম্পর্কে ওয়াকিবহাল নয় বা তাদের কাছে এ সংক্রান্ত সেবা পৌঁছার সুযোগই নেই।

নিউজওয়ান২৪.কম/আরকে

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত