ঢাকা, ১৭ মে, ২০২৪
সর্বশেষ:

ভারতে চালু হয়েছে গরুর জন্য এম্বুলেন্স

বিশ্ব সংবাদ ডেস্ক

প্রকাশিত: ০০:০৫, ৯ মে ২০১৭   আপডেট: ১৭:৩৬, ১২ মে ২০১৭

ভারতে গরুর জন্য চালু হয়েছে এম্বুলেন্স সার্ভিস। উত্তর প্রদেশে প্রাথমিকভাবে এ প্রকল্পে নামানো হয়েছে ৫টি এম্বুলেন্স। এসব এম্বুলেন্সে আছে সাইরেনের ব্যবস্থা এবং আছে একজন করে ডাক্তার। কোন গরু আহত হলে বা গুরুতর অসুস্থ হলে হাসপাতালে নেয়ার জন্য এ ব্যবস্থা।

এ খবর দিয়েছে লন্ডনের অনলাইন দ্য গার্ডিয়ান।

দিল্লি থেকে সাংবাদিক মাইকেল সাফি লিখেছেন, যেদেশে গরিব মানুষ আহত হলে হাসপাতালে যেতে পারে না, সেখানে কিছু রাজনীতিক এমন নতুন বেসরকারি এম্বুলেন্স সার্ভিসকে প্রশংসা করছেন। উত্তর প্রদেশে গত সপ্তাহে এমন এম্বুলেন্স সার্ভিস উদ্বোধন করেছেন রাজ্যের উপ মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ।

এতে অর্থায়ন করেছে বেসরকারি সংস্থা গো বংশ রক্ষা ট্রাস্ট। এরই মধ্যে তারা গো-শালা নামে একটি নার্সিং হোম খুলেছে। সেখানে সেবা দেয়া হচ্ছে বয়স্ক ও কাজে ব্যবহারের অনুপযুক্ত গরুকে। গো বংশ রক্ষা ট্রাস্টের ভাইস প্রেসিডেন্ট সুগন্ধা কুমার বলেন, এরই মধ্যে এম্বুলেন্সের জন্য তাদের কাছে প্রায় ২০০ কল এসেছে। দিনে গড়ে ২৫টি গরুর কাছে পৌঁছাতে পারছেন তারা। তাদের এই ট্রাস্ট ২০ বছর ধরে কম খরচে রিক্সাচালক বা গ্রামের শ্রমিকদের জন্য সেবা দিয়ে আসছে। দু’বছর ধরে তারা তাদের এজেন্ডায় অন্তর্ভুক্ত করেছে গরুর কল্যাণ।

ট্রাস্টের প্রধান সঞ্জয় রাই বলেন, প্রায় এক দশক ধরে তিনি গরু রক্ষায় সহায়তা করার চেষ্টা আসছেন। কিন্তু এম্বুলেন্স সার্ভিস চালু করার মতো আর্থিক সঙ্গতি ছিল না। তাছাড়া সরকারের দিক থেকেও কোন সমর্থন পাওয়া যায় নি। এক্ষেত্রে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ উৎসাহী লোক। তিনি এম্বুলেন্সগুলোকে টোল-ফ্রি নাম্বার দিয়েছেন।

সঞ্জয় রাই বলেন, তারা আমাদেরকে মৌখিকভাবে সমর্থন দিয়েছেন। কিন্তু আর্থিক কোন সমর্থন এখনো দেন নি। উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ক্ষমতায় আসেন ২০১৪ সালে। তিনিও জাতীয় পর্যায়ে গরু জবাই নিষিদ্ধের পক্ষে প্রচারণা চালান। তার সময়কালে পশুর কল্যাণের জন্য বেশ কিছু প্রকল্প হাতে নেয়া হয়েছে।
এপ্রিলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি পরিকল্পনা হাতে নেয়। তাতে বলা হয়, ভারতের প্রায় ১৯ কোটি গরুকে দেয়া হবে একক সনাক্তকরণ নম্বর। এ স্কিমের উদ্দেশ্য গরু পাচার বন্ধ করা।

নিউজওয়ান২৪.কম

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত