ঢাকা, ০৫ মে, ২০২৪
সর্বশেষ:

‘কাশ্মির নিয়ে পাকিস্তানি স্বপ্ন কেয়ামত তক পূরণ হবে না’

সার্ক অঞ্চল ডেস্ক

প্রকাশিত: ০০:১৩, ২৪ জুলাই ২০১৬   আপডেট: ০০:১৪, ২৪ জুলাই ২০১৬

কাশ্মির অধিকারের পাকিস্তানি স্বপ্ন কেয়ামত তক পূরণ হবে না বলে জানিয়েছে ভারত।

পাকিস্তান অধিকৃত কাশ্মিরের রাজধানী মুজাফফরনগরে গতকাল (শুক্রবার) পাকিস্তানি প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের দেওয়া বক্তব্যের প্রতিক্রিয়ায় এমন কথা জানালো ভারতীয় কর্তৃপক্ষ।

মুজাফফরনগরে আয়োজিত এক র‌্যালিতে নওয়াজ শরীফ বলেছিলেন, তিনি সেই দিনের অপেক্ষায় প্রহর গুণছেন যেদিন ভারত অধিকৃত কাশ্মীর পাকিস্তানের অধীন হবে।

শনিবার নয়াদিল্লিতে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এক সংবাদ সম্মেলনে পাকিস্তানি প্রধানমন্ত্রীর বক্তব্যের কড়া জবাব দেন। তিনি অভিযোগ করে বলেন, ভারতের অখণ্ড অংশ কাশ্মীরে হিংসা বিস্তার করছে পাকিস্তান।

পাকিস্তানকে উদ্দেশ্য করে তিনি বলেন, “যে দেশ তার নিজের লাখো নাগরিকের ওপর যুদ্ধ বিমান, কামান আর ট্যাঙ্ক ব্যবহার করে সেই দেশের অধিকার নেই আমাদের সাহসী-সুশৃঙ্খল পুলিশ ও নিরাপত্তাবাহিনীর দিকে আঙুল ওঠানোর।”

সুষমা জানান, ভারতীয় কাশ্মিরে সম্প্রতি চলমান ভয়াবহ পরিস্থিতিতেও পুলিশ ও নিরাপত্তবাহিনী সংযম এবং নাগরিকদের প্রতি সম্নিমান প্রদর্শন করছে। সেখানে সম্নিপ্রারতি নিরাপত্তা বাহিনীর ১৭ শতাধিক সদস্য আহত হয়েছে যাদের অনেকের অবস্থা আশংকাজনক।

সুষমা প্রশ্ন করে বলেন, “নওয়াজ শরিফ যে বুরহান বানির প্রশংসা করেন এবং যাকে শহীদ বলে ঘোষণা করেন- তিনি কি জানেন না যে সেই বুরহান হিজবুল মুজাহিদিনের কমান্ডার ছিলেন?”

সুষমা আরও দাবি করেন যে বুরহান বেশ কয়েকজন জনপ্রতিনিধি ও নিরাপত্তা কর্মীকে হত্যায় জড়িত ছিলেন এবং তার নামে দশ লাখ টাকার পুরস্কার ঘোষণা করা ছিল?

শুকবার পাকিস্তানি প্রধানমন্ত্রী পাকিসস্তানি কাশ্মিরে আয়োজিক র‌্যালিতে উপস্থিত কাশ্মিরিদের বলেন, “আপনাদের কাশ্মিরের লোকজনকে ভুলে গেলে চলবে না যারা স্বাধীনতার আন্দোলনে নিজেদের জীবন উৎসর্গ করছেন। তাদের স্বাধীনতার সংগ্রামকে দমানো যাবে না এবং তারা কামিয়াব হবে। আপনারা জানেন কিভাবে তাদের নির্যাতন এবং হত্যা করা হচ্ছে।”

প্রসঙ্গত, ১৯৪৭-এ দেশভাগের সময়ে পাকিস্তান-ভারত প্রতিবেশী দুই দেশ কাশ্মীরের দুই অংশ দখল করে নেয়। এর এক অংশ ভারত অধিকৃত কাশ্মির ও অপর অংশ পাকিস্তান অধিকৃত কাশ্মির হিসেবে পরিচিত। দিল্লি এবং ইসলামাবাদ সরকার নিজ নিজ অবস্থান থেকে কাশ্মিরকে নিজেদের দেশের অংশ বলে দাবি করলেও কাশ্মিরের ইতিহাস ঐতিহ্যে ভিন্নতা রয়েছে। মূলধারার কাশ্মিরিরা কিন্তু কোনো পক্ষেই ভিড়তে চায় না। তারা চায় কাশ্মির আলাদা স্বাধীন দেশ হবে। বিষয়টির নিষ্পত্তিতে জাতিসংঘের তত্ত্বাবধানে গণভোট আয়োজনের দাবিও ওঠে অনেকবার। তবে স্বাথান্বেষী মহল তাতে গা করেনি। নবভারতটাইমস.কম

নিউজওয়ান২৪.কম/এসএল

 সেদিনের অপেক্ষায় নওয়াজ যেদিন কাশ্মির হবে পাকিস্তান!

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত