ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

৬ ঘন্টার বেশি খেলা যাবে না পাবজি

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৩, ২৪ মার্চ ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় মোবাইল গেম প্লেয়ার আননোন’স ব্যাটেলগ্রাউন্ডস বা পাবজি ভারতের কয়েক শহরে নিষিদ্ধ করার পর এবার খেলার সময়ের উপর বিধি-নিষেধ আরোপ করেছে। 

প্রশাসন গেমটি খেলার জন্য দিনে ছয় ঘণ্টা সময় বেঁধে দিয়েছে। এর বেশি এই পাবজি খেলা যাবে না বলে জানা গেছে। 

তবে কোনো কর্তৃপক্ষের পক্ষ থেকে এই বিধি-নিষেধের কথা জানা যায়নি। স্পোর্টসকিডা নামের ওয়েবসাইট থেকে এটি জানা গেছে।এটির স্ক্রিনশট ইতোমধ্যেই টুইটারে ছড়িয়ে পড়েছে।

সম্প্রতি ভারতের গুজরাট, রাজকোটে পাবজি খেলা নিষিদ্ধ করা হয়েছে। এমনকি পাবজি খেলার দায়ে আইনশৃঙ্খলা বাহিনী ১৬ জনকে গ্রেপ্তার করেছে। তবে এপ্রিলে দেশটিতে মাধ্যমিক পরীক্ষা থাকায় নিষেধাজ্ঞাটি সাময়িক ছিল। 

তবে নতুন বিধি-নিষেধটি সারা ভারতে নাকি ভারতের কোন নির্দিষ্ট শহরের জন্য দেওয়া হয়েছে, সেটি জানা যায়নি।

জানা গেছে, ছয় ঘণ্টা সময় বেঁধে দেওয়ার ফলে যেকোনো পাবজি খেলোয়াড়ের সময় পূর্ণ হবার পর   স্বয়ংক্রিয়ভাবে গেমটি থেকে লগ আউট হয়ে যাবে। তখন থেকে পরবর্তী ২৪ ঘণ্টা সে আর প্রবেশ করতে পারবে না।

প্রতিবেদনে বলা হচ্ছে, পাবজি গেমারের জন্য ছয় ঘণ্টা সময় কিন্তু দীর্ঘ সময়। এটি তার খেলার ওপর খুব একটা প্রভাব পড়বে না।ফলে ইতিবাচক পরিবর্তনই বেশি ঘটবে।  

এর আগে পাবজির ওপর গেমে আসক্তি কমাতে চীন কিছু বিধি-নিষেধ আরোপ করে। দেশটি ১৩ বছরের কম বয়েসীদের জন্য ডিজিটাল তালার ব্যবস্থা করে। ফলে অনুর্ধ্ব ১৩ বয়েসীরা অভিভাবক সেই তালা বা লক খুলে না দেওয়া পর্যন্ত গেমে প্রবেশ করতে পারবে না।

মূলত, অতিরিক্তি গেমিং আসক্তি কমাতেই এ ব্যবস্থা করা হয়।

টেনসেন্ট ২০১৭ সালে পাবজি উন্মোচন করে। সার্ভাইভাল ঘরানার গেমটিতে গেমারকে সম্পূর্ণ খালি হাতে অন্যান্য গেমারদের সঙ্গে একটি এলাকায় ছেড়ে দেওয়া হয়। এরপর এলাকায় থাকা অস্ত্র ও অন্যান্য জিনিসপত্র কাজে লাগিয়ে সবার মধ্যে টিকে থাকার মাধ্যমেই একেকটি ম্যাচ এগিয়ে চলে। শেষ পর্যন্ত জীবিত থাকা একজনই সেই ম্যাচের বিজয়ী হয়।

নিউজওয়ান২৪/ইরু

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত