ঢাকা, ১৮ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

৩১৪ রানে অলআউট ভারত, ৮০ রানে পিছিয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৯:০১, ২৩ ডিসেম্বর ২০২২  

মিরপুর টেস্টের দ্বিতীয় দিন শেষে ভারতের চেয়ে ৮০ রানে পিছিয়ে আছে বাংলাদেশ। প্রথম ইনিংসে ২২৭ রানে অলআউট হয়েছিল স্বাগতিকরা। শুক্রবার দ্বিতীয় দিনে ভারত প্রথম ইনিংসে অলআউট হয় ৩১৪ রানে। দ্বিতীয় ইনিংসের ব্যাট করতে নেমে বাংলাদেশ দিন শেষ করেছে বিনা উইকেটে ৭ রান করে। সব মিলিয়ে ৮০ রানে এগিয়ে ভারত।

সাকিব আল হাসান, তাইজুল ইসলাম আর মেহেদী হাসান মিরাজের ঘূর্ণিতে প্রথম ইনিংসে ৩১৪ রানে গুটিয়ে যায় ভারত। এর আগে ঋষভ পান্তের (৯৩) সেঞ্চুরি বঞ্চিত করান মিরাজ। এরপরই শ্রেয়াস আইয়ার (৮৭) এবং অক্ষর প্যাটেলকে (৪) সাজঘরে ফেরান সাকিব। এদিকে বাংলাদেশ উইকেটকিপার নুরুল হাসান সোহানের ভুলে বেঁচে যান ভারতের ব্যাটার শ্রেয়াস আইয়ার।

আবার গালিতে ক্যাচ তুললেও তা ধরতে ব্যর্থ হন মেহেদী হাসান মিরাজ। সুযোগ কাজে লাগিয়ে বড় জুটি গড়েন ঋষভ পান্ত ও শ্রেয়াস আইয়ার। দুজনের জুটি প্রথম ইনিংসে লিড নেয় সফরকারীরা।

প্রথম দিন শেষে ভারতের রান ছিল বিনা উইকেটে ১৯। দ্বিতীয় দিনে ব্যাটিং শুরু করেন দুই ওপেনার লোকেশ রাহুল এবং শুভমান গিল। দুজনকেই পরপর দুই ওভারে ফেরান তাইজুল ইসলাম। গিল ২০ এবং অধিনায়ক রাহুল করেন ১০ রান।

দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে ভারত। সেই চাপ আরও বাড়ান বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। ব্যক্তিগত ২৪ রানে চেতেশ্বর পূজারাকে ফেরান তাইজুল। লাঞ্চ বিরতির পর ভারতীয় শিবিরে আঘাত হানেন তাসকিন আহমেদ।

উইকেটের পেছনে সোহানের হাতে ক্যাচ দেওয়ার আগে বিরাট কোহলির ব্যাট থেকে আসে ২৪ রান। ৯৪ রানে ৪ উইকেট হারানো ভারতকে পথ দেখান ঋষভ পান্ত ও শ্রেয়াস আইয়ার জুটি। দুজনে তুলে নেন অর্ধশতক।

শেষের দিকে অশ্বিন ১২, উনাদকাট ১৪*, উমেশ যাদব ১৪, সিরাজ ৭ রান করেন। বল হাতে বাংলাদেশের হয়ে সমান চারটি করে উইকেট নেন সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম। তাসকিন ও মেহেদী হাসান মিরাজ নেন একটি করে উইকেট।

দিনের শেষ বেলায় দ্বিতীয় ইনিংসের ব্যাট করতে নেমে উইকেট হারায়নি বাংলাদেশ। ৬ ওভার খেলা হয়েছে, দলীয় রান ৭। শান্ত ৫ ও জাকির হাসান ২ রানে আছেন অপরাজিত।

খেলা বিভাগের সর্বাধিক পঠিত