ঢাকা, ১৭ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

সৌন্দর্য ও যৌবন বৃদ্ধি করার বৈজ্ঞানিক কিছু কৌশল!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৩, ১০ ডিসেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

কোনো মানুষই পারফেক্ট হয় না! আপনি মডেলদের মতো 'লুক' নিয়ে জন্ম নেন নি বলে এই নয় যে, আপনার পক্ষে অন্যের কাছে আকর্ষণীয় হওয়া সম্ভব নয়!

সৌন্দর্য ও যৌবন বৃদ্ধি করার এমন কিছু কৌশল রয়েছে যেগুলোর সঙ্গে সরাসরি জেনেটিক্স এর কোনো সম্পর্ক নেই। এসব কৌশলের একটি সংক্ষিপ্ত তালিকা দেয়া হলো, যেগুলো বিজ্ঞান দ্বারা প্রমাণিত!

দলবেঁধে চলাফেরা করুন!

মনোবিজ্ঞানীদের মতে, আপনি যখন একা থাকেন তার থেকে আপনাকে বেশি আকর্ষণীয় লাগে যখন আপনি বন্ধুদের সঙ্গে দল বেঁধে চলাচল করেন। এই ব্যাপারটির নাম 'চিয়ারলিডার এফেক্ট'। যখন কোনো মানুষ একদল বন্ধুকে দেখতে পায়, সে ওই দলের প্রতিটি ব্যক্তির চেহারা আলাদা আলাদাভাবে যাচাই না করে সবার লুকের একটি এভারেজ বা সমান গড়ন দাঁড় করায়। তাই যারা প্রকৃতিপ্রদত্তভাবে একটু কম আকর্ষণীয় শারীরিক গঠনের অধিকারী তাদের জন্য দল বেঁধে থাকাটা বেশ উপকারে দেয়। (সূত্র: সাইকোলজিকাল সায়েন্স (২০১৩)

বেশি বেশি হাসুন!

2.নিজেকে আকর্ষণীয় করার বৈজ্ঞানিক উপায়!

মানুষের মস্তিষ্কের মিডিয়াল অর্বিটোফ্রন্টাল কর্টেক্স নামক অংশটি কোনো সুন্দর মুখাবয়ব দেখে সক্রিয় হয়। একই সঙ্গে মস্তিষ্কের এই অংশটি কোনো পুরস্কার পাওয়ার পরের আনন্দানুভূতির জন্যও দায়ী। মানব মস্তিষ্কের কিছু স্ক্যান ব্যবহার করে একদল গবেষক প্রমাণ করেছেন যে, আমরা যখন কোনো হাস্যোজ্জল মুখ দেখি, তখন আমাদের মস্তিষ্কের মিডিয়ার অর্বিটোফ্রন্টাল কর্টেক্সের উত্তেজনা কয়েক গুণ বেড়ে যায়! শুধু হাসলেই হবে না, নিতে হবে দাঁতের যত্নও। ব্রিটিশ গবেষণায় উঠে এসেছে, নারীদের জন্য ঝকঝকে ও সুসজ্জিত দাঁত অন্যকে আকর্ষণ করায় খুবই কাজে দেয়। (সূত্র: নিউরোসাইকোলজিয়া (২০০৩)

লাল রঙয়ের পোশাক পরিধান!

হৃদয়ের রং লাল, গোলাপের রং লাল আবার অনেকের কাছে ভালোবাসার রঙটিও কিন্তু লাল! 'রেড এফেক্ট ' বলতে একটি ব্যাপার আছে যেটি বিভিন্ন গবেষণা ও পরীক্ষা-নিরীক্ষা দ্বারা প্রমাণিত। এই তত্ত্ব মতে, পুরুষ ও নারী উভয়ই বিপরীত লিঙ্গের যারা লাল পোশাক পরেন তাদের প্রতি সহজে আকৃষ্ট হন। ইউনিভার্সিটি অফ রচেস্টারের একদল গবেষক কিছু নারীকে একই পুরুষের ভিন্ন ভিন্ন রঙের পোশাক পরা কিছু ফটোগ্রাফ দেখান। আশ্চর্যের সঙ্গে তারা খেয়াল করেন, পোশাকের রং পরিবর্তনের সঙ্গে সঙ্গে ওই পুরুষটির ফটোগ্রাফ থেকে মহিলাদের আগ্রহেরও তারতম্য হচ্ছে! গবেষকরা আরো লক্ষ্য করেন, লাল রঙের পোশাক পরা পুরুষদের প্রতি নারীদের আগ্রহ থাকছে সবচেয়ে বেশি! পুরুষদের ক্ষেত্রেও একই রকম ফলাফল উঠে এসেছে গবেষণায়। তারাও লোহিত বসনা রমণীদের প্রতি আকর্ষণ অনুভব করেছেন বেশ তাড়াতাড়ি! (সূত্র: জার্নাল অফ পার্সোনাল সোশ্যাল সাইকোলজি (২০০৮)

কণ্ঠস্বরটাও গুরুত্বপূর্ণ!

4.নিজেকে আকর্ষণীয় করার বৈজ্ঞানিক উপায়!

একজন মানুষ এর প্রতি অন্যরা আকর্ষিত হবে কি হবে না তার অনেকাংশ নির্ভর করে ওই মানুষটির কণ্ঠস্বর এর উপর। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষকদের মতে, যেসব নারী হাই পিচ এ কথা বলেন তাদের আকর্ষণ ক্ষমতা বেশি হয়। অন্যদিকে, পুরুষদের থাকা উচিত আত্মবিশ্বাসী কিন্তু দরদভরা কণ্ঠস্বর। পুরুষদের কণ্ঠস্বরে আগ্রাসী মনোভাব একদমই কাম্য নয়।