ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

সাফল্য মানে মানুষের কাছাকাছি থাকা : বিল গেটস

পরশপাথর ডেস্ক

প্রকাশিত: ০০:২৭, ৫ মার্চ ২০১৭  

টাকা, ক্ষমতা বা খ্যাতি যাই বলুন না কেন সাফল্যের সংজ্ঞা প্রত্যেক মানুষের কাছে ভিন্ন। এই যেমন বিল গেটসকে সাফল্যের সংজ্ঞা জিজ্ঞাসা করা হলে, তিনি দু`টি বিষয়কে প্রাধান্য দিয়েছেন। তিনি বলেন, “সাফল্য মানে ভিন্ন কিছু করা এবং মানুষের কাছাকাছি থাকা।”

এক ব্যাখ্যায় মাইক্রোসফটের এই প্রতিষ্ঠাতা বলেন, ‘‘ওয়ারেন বাফেট সাফল্য নিয়ে সবসময় বলেছেন মানুষের সাথে মিশতে পারলেই, মানুষের ভালোবাসা পাওয়া যায়।”

“নিজেকে ভিন্নভাবে তৈরি করতে পারাটাই আসল। এজন্য নতুন কিছু ভাবতে হবে, মানুষের পাশে দাঁড়াতে হবে এবং প্রয়োজনে তাদের সাহায্য করতে হবে” - বলেন বিল গেটস।

মাত্র ২০ বছর বয়সে গেটস তার বাল্যবন্ধু পল অ্যালেনকে সঙ্গে নিয়ে মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন। এরপর ৩১তম জন্মদিনের আগেই তিনি একজন ধনকুবেরে পরিণত হন।

এখন তিনি বিশ্বের শীর্ষ ধনকুবেরদের একজন। তার নামের পাশে রয়েছে ৮৫.২ বিলিয়ন সম্পত্তি। গেটসের এখন সময় কাটে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন নিয়ে। এই ফাউন্ডেশনটি বিশ্বের শীর্ষ দাতব্য প্রতিষ্ঠানগুলোর একটি। এই ফাউন্ডেশনের চলমান ব্যয় প্রায় ৪০ বিলিয়ন ডলার। এসব কাজের মধ্যে রয়েছে দারিদ্রতা নির্মূল, এইচআইভি এইডস প্রতিরোধ এবং ম্যালেরিয়াসহ অন্যান্য রোগ নিয়ন্ত্রণ করা।

নিউজওয়ান২৪.কম