ঢাকা, ২৭ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

সরকার ও ইসির পদত্যাগ দাবি মির্জা ফখরুলের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:৫৯, ১০ মার্চ ২০২১  

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) পদত্যাগ ও যোগ্য ব্যক্তিদের নিয়ে নতুন কমিশন গঠনের দাবি জানাই। একইসঙ্গে সরকারের অবিলম্বে পদত্যাগ ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনেরও দাবি জানাচ্ছি।

বুধবার (১০মার্চ) সন্ধ্যায় রাজধানীর খিলগাঁও তালতলা মার্কেটের সামনে ‘সারা দেশে নিরপেক্ষ নির্বাচন ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে আয়োজিত প্রতিবাদ সভায় এসব কথা বলেন তিনি।

বর্তমান নির্বাচন কমিশনকে আজ্ঞাবহ ক্রীতদাসের চেয়েও খারাপ উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, নির্বাচন নিয়ে সরকারকে কিছু বলতে হয় না, তার আগে তারা (ইসি) বলে দেয় খুব ভালো নির্বাচন হয়েছে, সুষ্ঠু নির্বাচন হয়েছে।

ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও রাজশাহীতে অনুষ্ঠিত সিটি নির্বাচনে ধানের শীষের প্রার্থীদের কথা উল্লেখ করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন,  আমরা কি ভোট দিতে গেলে ভোট দিতে পারি? এই যে আমাদের ছয়জন মেয়র প্রার্থী এখানে বসে আছেন তারা কেউ ভোট করতে পারেননি। তাদের ভোটের দিন সবাইকে বের করে দেয়া হয়েছে কেন্দ্র থেকে, শহর থেকে। আর সন্ধ্যায় তাদের (ইসি) পছন্দমত ফলাফল ঘোষণা করেছে।

তিনি আরও বলেন, শুধু সিটি করপোরেশন নির্বাচনে নয়, ২০১৪ সালের নির্বাচনেও আরেকটি কমিশন ১৫৪ জনকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করে। আমরা সেই নির্বাচনে অংশ নেইনি। আবার ২০১৮ সালে কৌশল পরিবর্তন করে আগের রাতে ভোট ডাকাতি করে নিয়েছে। লজ্জ্বা হয় প্রধান নির্বাচন কমিশনার যখন বলেন যে, ভোট সুন্দর হযেছে, সুষ্ঠু হয়েছে। অথচ তারই একজন কমিশনার মাহবুব তালুকদার খুব পরিষ্কার করে বলেছেন, এই নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন করার যোগ্য নয়।

সরকারের উদ্দেশ্য করে মির্জা ফখরুল বলেন, এতো ভয় কেন? জনগণের যে কথা বলার অধিকার সেই অধিকার বন্ধ করে দেওয়া কেনো? কারণ আমরা জানি জনগণ যদি ভোট দেয়, ভোট দিতে পারে তাহলে আপনারা কোনদিনই আর ক্ষমতায় আসতে পারবেন না।

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানিয়ে মির্জা ফখরুল বলেন, এই সরকার খুব দুর্বল সরকার। এতো দুর্বল যে তাদের নিজেদের রক্ষা করার জন্য নতুন আইন তৈরি করতে হয়। কে কোথায় কি বলে না বলে ওইগুলো দেখে। তারা যন্ত্র নিয়ে এসেছে ইসরাইল থেকে। যে দেশের সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই।

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশে বিচারবর্হিভূত হত্যাকাণ্ড হয়, বিনাবিচারে মানুষকে আটক রাখা হয়, মানবাধিকার লঙ্ঘন করা হয় চরমভাবে তখন ইমেজ নষ্ট হয় না। যখন সাতটি মানবাধিকার প্রতিষ্ঠান বিবৃতি দেয় বাংলাদেশে মানুষের মানবাধিকার নেই, লঙ্ঘিত হচ্ছে অন্যায়ভাবে, হয়রানি-নিপীড়ন করা হচ্ছে তখন ইমেজ নষ্ট হয় না।

বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও ঢাকা উত্তর সিটির বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের সভাপতিত্বে ও মহানগর উত্তরের মুন্সি বজলুল বাসিত আনজু ও এএফএম আব্দুল আলিম নকির পরিচালনায় সমাবেশে মেয়র প্রার্থীদের মধ্যে বরিশালের মজিবুর রহমান সারোয়ার, খুলনার নুজরুল ইসলাম মনজু, চট্টগ্রামের ডা. সাহাদাত হোসেন, রাজশাহীর মোসাদ্দেক হোসেন বুলবুল বক্তব্য রাখেন।

নিউজওয়ান২৪/আই

আরও পড়ুন