ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

লংকা না ইংলিশ, কে কাকে বধ করবে আজ?

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৩:০৬, ২১ জুন ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ক্রিকেট বিশ্বকাপে সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখার লক্ষ্যে আজ ইংল্যান্ডের মুখোমুখি হবে শ্রীলংকা।

লীডসে শুক্রবার বিকেল সাড়ে তিনটায় ম্যাচটি শুরু হবে। ইংলিশরা ভালো অবস্থানে থাকলেও ভালো নেই লংকানরা। তাই এটাই তাদের টিকে থাকার লড়াই। টিকে থাকার লড়াইয়ে মরিয়া শ্রীলংকা।

লংকা না ইংলিশ, কে কাকে বধ করবে আজ?

নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮৭ রানের বড় ব্যবধানে হারতে হয় লঙ্কানদের। তাই এবারের ম্যাচে জুটি ধরে রাখতে যেমন আরো সচেতন থাকবে শ্রীলংকা, তেমনি তাদের বধের জন্যও আপ্রাণ থাকবেন ইংল্যান্ডের মারকাটারি বোলাররা।

বিশ্বকাপ ক্রিকেটে নিজেদের আধিপত্য ধরে রাখা ফেভারিট ইংল্যান্ড নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানকে ১৫০ রানের বিশাল ব্যবধানে হারিয়ে তুলে নিয়েছে তাদের চতুর্থ জয়। একইসাথে বুঝিয়ে দিয়েছে নিজেদের অবস্থানটা। আর ওয়ানডেতে এক ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত ছয়ের রেকর্ড গড়েছেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান । তাই পয়েন্ট টেবিলের দুইয়ে থাকা ইংল্যান্ডকে আটকাতে বেশ ঘাম ঝরাতে হবে শ্রী-হীন পারফর্ম্যান্সের লংকানদের।

এদিকে শ্রীলংকার ম্যাচে বৃষ্টি হলেও ইংল্যান্ডকে অবশ্য রোদই পছন্দ করে। সেই দুই মিলিয়ে আবহাওয়া বেশ শুষ্ক থাকার সম্ভাবনা আছে এই ম্যাচে। আর তাই হলে যে কোন সময় ব্যাট হাতে জ্বলে উঠতে পারে ইংল্যান্ডের ইয়ন মর্গ্যান, জো রুট আর জোস বাটলার। আর বল হাতে কুরণারত্নের শ্রীলংকার জন্য ভয়ঙ্করও হতে পারেন শেষ ম্যাচে ৩টি করে ইউকেট নেয়া জোফরা আর্চার ও রশিদ এবং ২টি উইকেট মার্ক উড।
লঙ্কান বোলারদের মধ্যে ডি সিলভা, উদানা এবং মালিঙ্গা জ্বলে উঠলে ঘাবড়াতে হতে পারে ইংল্যান্ডদের মারমুখী ব্যাটসম্যানদেরও। তবে ব্যাটিং এর জায়গায় একটু দুর্বলতা নিয়েই থাকতে হবে লঙ্কানদের।

বিশ্বকাপে হেড টু হেড পরিসংখ্যানে ১০ বারের সাক্ষাতে ৬ বার জয় পেয়েছে ইংল্যান্ড, আর ৪ বার জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা। ৩১০ রান তাড়া করতে নেমে ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়েছিল লঙ্কানরা। ওয়েলিংটনে লঙ্কাবাহিনী সেই ম্যাচ জিতেছিল ৯ উইকেটের ব্যবধানে। এখন শুধু 'হিস্ট্রি রিপিটস ইটসেলফ' ফলে গেলেই অতীতের দিন ফিরিয়ে লিডসে বিধ্বংসী ইংল্যান্ডকে থামাতে পারবে শ্রীলঙ্কা!

পাঁচ ম্যাচের চারটিতে জয় নিয়ে মরগান বাহিনী সেমির পথে অনেকটাই এগিয়ে। অপরদিকে ৫ ম্যাচে ১ জয়ে ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ছয়ে লংকানরা।

ইংল্যান্ড শিবিরে আছে স্বস্তি। তবে শ্রীলংকা এতটা স্বস্তিতে নেই। সেমিতে যেতে হলে জয় ছাড়া বিকল্প নেই তাদের সামনে।

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ : জেসন রয়, জনি ব্রেয়ারস্টো, জো রুট, ইয়ন মরগান (অধিনায়ক), জস বাটলার, বেন স্টোকস, আদিল রশিদ, লিয়াম প্লাঙ্কেট, ক্রিস ওকস, জোফরা আর্চার ও মার্ক উড।

শ্রীলংকার সম্ভাব্য একাদশ : দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কুশাল পেরেরা, লাহিরু থিরিমান্নে, কুশাল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, ধনঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, ইসুরু উদানা,মিলিন্দা সিরিবর্ধনা, লাসিথ মালিঙ্গা, নুয়ান প্রদীপ।

খেলা বিভাগের সর্বাধিক পঠিত