ঢাকা, ২৩ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

যেখানে নেশা ধরে যায়...

জাহাঙ্গীর হায়দার

প্রকাশিত: ১৮:৫৭, ২৪ অক্টোবর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

“জিনাত বুক সাপ্লাই”-এর সাথে আমার পরিচয় ও যোগাযোগ ১৯৭৮ সালে, ৪০ বছর আগে। আমার বয়স তখন ৯-১০ বছর, যাকে বলে সুকুমার কোমলমতি বয়স। ফয়সাল ভাই তখন কিছুদিন হল দ্বায়িত্ব নিয়েছেন - আর সেটা ছিল আমার জন্য অসম্ভব সৌভাগ্যের ব্যাপার - কারণ উনি আমার চাচাতো ভাই!

সেই সময় আমার কোমল বালক মনটাকে অসম্ভব সুন্দর আর শোভন রুচির ছাঁচে ফেলে আমাকে আজীবনের জন্য পাঠ অনুরাগীতে পরিণত করেছেন যে অল্প কয়েকজন, তাদের মধ্যে ফয়সাল ভাই অন্যতম। প্রথমে আব্বা, দ্বিতীয় ফয়সাল ভাই।

ফয়সাল ভাই আমাকে প্রথমেই ফেলে দিলেন সত্যজিৎ রায়ের জগতে - ফেলুদার মেধার দুনিয়ায়, প্রফেসর শঙ্কুর কল্পকাহিনীর ভূবনে, ডজন গল্পের নানাবিধ অভিনব বিষয়বস্তুর ভুলভুলাইয়ায়। উনি আমার গোয়েন্দা ক্ষমতার রীতিমতো পরীক্ষা নিতেন, দরজার কড়া নাড়ার শব্দ শুনে বলতে হবে কে কড়া নেড়েছে, ফুটস্টেপ শুনে বলতে হবে কে আসছে। আমি ডিস্টিংকশন নিয়ে পাশ করতাম, ফয়সাল ভাই গর্ব আর উৎসাহ নিয়ে আরও পরীক্ষা নিতেন!!!

সুকুমার রায়ের ছড়া, হাসিমজার গল্প, সারা দুনিয়ার তাবৎ কাহিনী, ঘটনা আর জ্ঞান-বিজ্ঞানের উপর যাবতীয় লেখা চিনিয়েছেন ফয়সাল ভাই। একই ঘরানার লেখক সৈয়দ নাসির আলীর সাথেও পরিচয় তাঁর মাধ্যমে।

থাকতাম নীলক্ষেতে। তাই চান্স পেলেই ঘুরঘুর করতাম জিনাত বুক সাপ্লাইয়ে আর খুঁজতাম বেতাল, ম্যানড্রেক, বাহাদুর, টিনটিন, অ্যাস্টেরিক্সের কমিকস - ফয়সাল ভাই পড়িয়ে যে নেশা ধরিয়ে দিয়েছেন!

শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের মজার ভুত, সুনীল গঙ্গোপাধ্যায়ের কাকাবাবু, জিম করবেটের শিকার কাহিনী, জুল ভার্নের সায়েন্স ফিকশন, আনন্দমেলা পত্রিকা, সেবা প্রকাশনীর রহস্য পত্রিকা আর অনুবাদ সিরিজ - সব একে একে ধরিয়ে দিলেন ফয়সাল ভাই!

আসলে, সেই ছোট বয়সে এই সব বিভিন্ন স্বাদের বই পড়িয়ে ফয়সাল ভাই তৈরী করে দিয়েছেন এক কৌতুহলী মন যা দুনিয়ার সব কিছু দেখতে চায় বুঝতে চায়, আবার সেই মনকেই করেছেন স্বপ্ন দেখার কল্পনা করার মতো উর্বর।

পরিণত বয়সে এসে দেখলাম “জিনাত বুক সাপ্লাই” হচ্ছে দেশের তাবৎ বইপ্রেমী আর ইন্টেলেকচুয়ালদের অতিপ্রিয় হাব, তাঁদের প্রয়োজন ও পছন্দমতো যে কোনো বই পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে যোগাড় করে দেয়ার দূরূহ কাজটা অক্লেশে করে চলেছেন ফয়সাল ভাই - ৪০ বছর ধরে! তাঁর দাক্ষিণ্যে আমিও পড়ে চলেছি অবিরাম - যখন যা মন চায়!

সব মিলিয়ে তাই আমি বলতেই পারি “জিনাত বুক সাপ্লাই” নিছক একটা বইয়ের দোকান নয়, পাঠ অনুরাগী মানুষ তৈরী করার প্রতিষ্ঠান, ফয়সাল ভাই সেখানকার চীফ কারিগর!

ফয়সাল ভাই আর “জিনাত বুক সাপ্লাই”এর জন্য রইল অন্তরের অন্ত:স্থল থেকে দোয়া।

মানুষ গড়ার এই ধারা অব্যাহত থাকুক যুগে যুগে!

নিউজওয়ান২৪/এএস