ঢাকা, ১৯ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

মাইক্রোসফট অফিস ২০১৯ আসছে এই বছর

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:২৭, ১৭ অক্টোবর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

মাইক্রোসফট এই বছর ‘মাইক্রোসফট অফিস বা এমএস অফিস’ -এর নতুন সংস্করণ বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে। বিশ্বের সবচেয়ে বড় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি গতবছর ‘অফিস-২০১৯’ সংস্করণটি অবমুক্তকরণের সম্ভাব্য সময় ঘোষণা করেন। এই ঘোষণা অনুযায়ী ২০১৮ সালের শেষের সময়ে সফটওয়্যারটি বাজারে পাওয়া যেতে পারে।

মাইক্রোসফট অফিসের নতুন এই সংস্করণটিতে ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট ও আউটলুকের পাশাপাশি সার্ভার সংস্করণ হিসেবে মাইক্রোসফট এক্সচেঞ্জ, শেয়ারপয়েন্ট ও স্কাইপ ফর বিজনেস-সহ আরও কিছু ফিচার যুক্ত করা হবে। গত বছর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার অরল্যান্ডোতে অনুষ্ঠিত মাইক্রোসফট ইগনাইট সম্মেলনে দেয়া এই ঘোষণায় মাইক্রোসফট কর্তৃপক্ষ আরও জানায় অফিস-২০১৯ সংস্করণে তথ্যপ্রযুক্তি ফিচার, ব্যবহারযোগ্যতা বাড়াতে সার্ভার হালনাগাদ, কণ্ঠস্বর প্রযুক্তি ও নিরাপত্তার বিষয়গুলোও যুক্ত করা হচ্ছে।

এতে থাকছে এক্সেল ব্যবহারকারীদের জন্য  হালনাগাদ ফর্মুলা ও চার্ট ব্যবহার এবং পাওয়ার পয়েন্ট ব্যবহারকারীদের জন্য থাকছে অ্যানিমেশন ফিচার ব্যবহারের সুবিধা। এই বছরের যে কোন সময়ে নতুন এই সফটওয়্যারটির প্রিভিউ সংস্করণ পাওয়া যাবে বলে জানিয়েছে মাইক্রোসফট।

যদিও মাইক্রোসফটের ক্লাউডভিত্তিক অফিস সফটওয়্যার অফিস-৩৬৫ -এর গ্রাহক দিন দিন বাড়ছে। তবে অনেকে এসব ক্লাউডভিত্তিক সেবাগুলো ব্যবহার করতে চান না। এক্ষেত্রে যারা অ্যাপ ও  ক্লাউডভিত্তিক সফটওয়্যার ব্যবহার করতে চান না তাদের জন্যই মাইক্রোসফট নিয়ে আসছে অফিস-২০১৯ সংস্করণটি।

২০১৫ সালে অফিস স্যুটটির সর্বশেষ হালনাগাদ এমএস অফিস-২০১৬ চালু করেছিল মাইক্রোসফট।

সূত্র: দ্য ভার্জ

নিউজওয়ান২৪/জেডএস

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত