ঢাকা, ২৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

মওদুদ আহমদের দাফন শুক্রবার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৭, ১৭ মার্চ ২০২১  

মওদুদ আহমদ

মওদুদ আহমদ


বিএনপির স্থায়ী কমিটির সদস্য, সাবেক মন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদের মরদেহ সিঙ্গাপুর থেকে আগামীকাল বৃহস্পতিবার (১৮ মার্চ) সন্ধ্যায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসার কথা রয়েছে। মরদেহের সঙ্গে তার স্ত্রী হাসনা জসীমউদ্দিন মওদুদও দেশে ফিরবেন।

মঙ্গলবার (১৬ মার্চ) দিনগত রাতে বিএনপি চেয়ারপার্সনের মিডিয়া উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন।

শায়রুল কবির জানান, মরদেহ দেশে আসার পর রাজধানীর ইউনাইটেড হাসপাতালের হিমঘরে রাখা হবে। এরপর শুক্রবার (১৯ মার্চ) সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় প্রথম জানাজা হওয়ার কথা রয়েছে। হাইকোর্ট প্রাঙ্গণে দ্বিতীয় জানাজা, নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে তৃতীয় জানাজা শেষে নোয়াখালীতে নেওয়া হবে। কোম্পানীগঞ্জ কলেজ মাঠে সবশেষ জানাজা শেষে পারিবারিক কবরস্থানে বাবা-মায়ের পাশে দাফন সম্পন্ন করা হবে।

এর আগে মঙ্গলবার (১৬ মার্চ) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে মারা যান এ প্রবীণ রাজনীতিক। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮১ বছর।

সেনাশাসক জিয়াউর রহমানের আমলে দেশের উপ-প্রধানমন্ত্রী মওদুদ আরেক সেনাশাসক এইচ এম এরশাদের সময়ে উপ-রাষ্ট্রপতির ছিলেন। এছাড়াও ৬ বার সংসদ সদস্য নির্বাচিত এই রাজনীতিবিদ ২০০১-২০০৬ মেয়াদে বিএনপি-জামায়াত জোট সরকারে আইনমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

১৯৪০ সালে নোয়াখালী জেলার কোম্পানিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করা মওদুদ আহমদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়ালেখা শেষ করে যুক্তরাজ্যে বার-অ্যাট-ল ডিগ্রি নেন। পরে দেশে ফিরে যুক্ত হন আইন পেশায়।

দেশের বর্ষীয়ান রাজনীতিবিদ ও আইনজীবীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি, প্রধান বিচারপতি ও আইনমন্ত্রীসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

নিউজওয়ান২৪.কম/আরএডব্লিউ

আরও পড়ুন