ঢাকা, ২৫ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

ব্রিজটাউনে চেজ-ঝড়ে বিধ্বস্ত ইংল্যান্ড

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৫০, ২৭ জানুয়ারি ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্যাট হাতে জেসন হোল্ডার ওয়েস্ট ইন্ডিজকে পাহাড়ে তুলেছিলেন। বল হাতে রোস্টন চেজ তার চূড়ায় জয়ের নিশান ওড়ালেন। 

শনিবার (২৬ জানুয়ারি) ব্রিজটাউনে সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ডকে ৩৮১ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

শন ডোরিচকে নিয়ে ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডারের অসামান্য ডাবল সেঞ্চুরিতে ইংল্যান্ডের সামনে ৬২৭ রানের পাহাড় সমান লক্ষ্য দাঁড় করে স্বাগতিকরা। যা ওয়েস্ট ইন্ডিজের টেস্ট ইতিহাসে প্রতিপক্ষকে দেওয়া সর্বোচ্চ লক্ষ্য। হোল্ডার ও ডোরিচের জুটিতে আসে ২৯৫* রান। হোল্ডার অপরাজিত ছিলেন ২০২ রানে। আর ডোরিচ অপরাজিত থাকেন ১১৬ রানে।

এই লক্ষ্যে ব্যাট করতে নেমে বিনা উইকেটে ৫৬ রান করে তৃতীয় দিন শেষ করে ইংল্যান্ড। কিন্তু চতুর্থ দিন নেমেই চেজের তোপের মুখে পড়ে তারা। যদিও ওপেনার কিয়েটন জেনিংসকে (১৪) আউট করে শুরুটা করেন আলজারি জোসেফ। তারপর শুরু চেজের আগুন-ঝরা বোলিং। যার উত্তাপে একে একে মাঠ ছেড়েছেন ৮ ইংলিশ ব্যাটসম্যান।

ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে ররি বার্নস ছাড়া আর কোন ব্যাটসম্যানই প্রতিরোধ গড়তে পারেননি। চেজের বলে আউট হওয়ার আগে ৮৪ রান করেন বার্নস।

ইংল্যান্ডের ইনিংসের দ্বিতীয় সর্বোচ্চ রান এসেছে বেন স্টোকসের ব্যাট থেকে। চেজের এলবিডাব্লুর ফাঁদে পড়ার আগে এই অল রাউন্ডার করেছেন ৩৪ রান। এছাড়া জনি বেয়ারস্টো ৩০, জস বাটলার ২৬ ও জো রুটের ২২ রানে ভর দিয়ে সব উইকেট হারিয়ে ২৪৬ রান করতে পারে সফরকারীরা।

চেজ ৮ উইকেট নিয়েছেন ৬০ রান খরচায়। বাকি দুইটি উইকেট ভাগাভাগি করে নিয়েছেন শ্যানন গ্যাব্রিয়েল ও আলজারাই জোসেফ।

টেস্টে এক ইনিংসে ন্যূনতম ৮ উইকেট নেওয়া পঞ্চম ক্যারিবীয় বোলার চেজ। এর আগে এমন কীর্তি আছে কেবল জ্যাক নরেইগা, ল্যান্স গিবস, দেবেন্দ্র বিশু ও আলফ ভ্যালেন্টাইনের।

সংক্ষিপ্ত স্কোর :

ওয়েস্ট ইন্ডিজ : ২৮৯/১০ ও ৪১৫/৬ (ডি.)।

ইংল্যান্ড : ৭৭/১০ ও ২৪৬/১০।

ফলাফল : ওয়েস্ট ইন্ডিজ ৩৮১ রানে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ : জেসন হোল্ডার।

নিউজওয়ান২৪/আ.রাফি

খেলা বিভাগের সর্বাধিক পঠিত