ঢাকা, ১৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

ফ্রান্স বাংলাদেশ প্রেসক্লাব কমিটি: সভাপতি শামসুল, সম্পাদক নয়ন

আবু তাহির, ফ্রান্স

প্রকাশিত: ১২:০৮, ৮ মার্চ ২০২০  

ছবি-               নিউজওয়ান২৪.কম

ছবি- নিউজওয়ান২৪.কম

ফ্রান্সে অবস্থানরত প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের সংগঠন ফ্রান্স বাংলাদেশ প্রেসক্লাবের কার্যকরী কমিটি গঠন করা হয়েছে। ক্লাবের সদস্যদের প্রাণবন্ত উপস্থিতিতে সর্বসম্মতিক্রমে দীর্ঘ আলোচনার পর আগামী দুই বছরের জন্য পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়।

কমিটি গঠনের পূর্বে সংগঠনের আহবায়ক ফেরদৌস করিম আখনজীর সভাপতিত্বে যুগ্ম আহবায়ক জাকির হোসেইনের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ফ্রান্স বাংলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ফারুক নওয়াজ খান। আরো বক্তব্য রাখেন প্যারিস বাংলা প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি আবু তাহির।

আলোচনা সভার দ্বিতীয় পর্বে সকলের সম্মিলিত আলোচনার পর সংগঠনের আহবায়ক ফেরদৌস করিম আখনজি কমিটি ঘোষণা করেন। মোহনা টেলিভিশনের ফ্রান্স প্রতিনিধি শামসুল ইসলামকে সভাপতি, এনটিভি ফ্রান্স ব্যুরো চীফ নয়ন মামুনকে সাধারণ সম্পাদক ও জিটিভি প্যারিস প্রতিনিধি মিজানুর রহমানকে সাংগঠনিক সম্পাদক ও ডিবিসি টেলিভিশন ফ্রান্স প্রতিনিধি রেজাউল করিমকে কোষাধক্ষ করে ১৯ সদস্যবিশিষ্ট কার্যকরী কমিটি গঠন করা হয়।

সুরমা মেইল পত্রিকার সম্পাদক আজিজুর রহমানকে জ্যেষ্ঠ সহসভাপতি, ফ্রান্স দর্পণের বার্তা সম্পাদক নজমুল কবিরকে সহসভাপতি, প্রভাতের ডাক পত্রিকার ফ্রান্স প্রতিনিধি জাকির হোসেইনকে যুগ্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ প্রতিদিন ফ্রান্স প্রতিনিধি মোসাদ্দেক হোসেন সাইফুল ও ইন্টারন্যাশনাল টেলিভিশনের ফ্রান্স প্রতিনিধি সেলিম চৌধুরীকে যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়।

কমিটির অন্যান্য দায়িত্বপ্রাপ্তরা হলেন, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক ইউরো বাংলা২৪ নিউজ সম্পাদক নুরুল আলম মাছুম, দপ্তর সম্পাদক বাংলা টেলিগ্রামের সম্পাদক শাহ সোহেল, ক্রীড়া সম্পাদক টিবিএন২৪ ফ্রান্স প্রতিনিধি মাজহারুল ইসলাম, সমাজসেবা সম্পাদক দৈনিক সফল বার্তা ফ্রান্স প্রতিনিধি গোলাম মোস্তফা, সাংস্কৃতিক সম্পাদক সাপ্তাহিক কালধারা ফ্রান্স প্রতিনিধি মাহমুদুল হাসান, আন্তর্জাতিক সম্পাদক নবকণ্ঠ প্যারিস প্রতিনিধি জামিল আবেদ, প্রচার সম্পাদক ইউরো বাংলা টেলিভিশন ফ্রান্স প্রতিনিধি রুহুল আমিন।

এছাড়া সম্মানিত সদস্য হিসাবে নিউজ২৪ টেলিভিশনের ফ্রান্স প্রতিনিধি ফেরদৌস করিম আখনজী, ওমর ফারুক ও মাসিক মুকুলের ব্যবস্থাপনা সম্পাদক আব্দুল আজিজকে নির্বাচিত করা হয়।

সংগঠনের প্রধান উপদেষ্টা হয়েছেন জ্যেষ্ঠ সাংবাদিক ইউরো বার্তা সম্পাদক ফারুক নওয়াজ খান। অন্য উপদেষ্টারা হলেন, ইউরো বার্তা নির্বাহী সম্পাদক নিয়াজুদ্দিন চৌধুরী হীরা ও যমুনা টেলিভিশন ফ্রান্স প্রতিনিধি আবু তাহির।

অনুষ্ঠানে প্রধান অতিথি ফারুক নওয়াজ খান বলেন, সাংবাদিকতা একটি মহান পেশা। আবেগবর্জিত ও নিরপেক্ষ দৃষ্টিতে সংবাদ পরিবেশন করাই সাংবাদিকদের মূল লক্ষ্য হওয়া উচিত। একজন সাংবাদিককে অবশ্যই একজন ভালো পাঠক হতে হবে। কোনো সংবাদ পরিবেশনের পূর্বে সেটা পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করা দরকার। ফ্রান্স-বাংলাদেশ প্রেস ক্লাবের সদস্যরা সকলেই বয়সে তরুণ কিন্তু অভিজ্ঞতায় ঋদ্ধ। ফ্রান্সে বাংলাদেশি কমিউনিটিকে বিশ্বের তথা বাংলাদেশের কাছে ইতিবাচকভাবে উপস্থাপন করাই আমাদের লক্ষ্য হওয়া উচিত।

তিনি আরো বলেন, সাংবাদিকরা নির্মোহভাবে এগিয়ে এসেছেন বলেই আজ বিশ্বের সব জায়গায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা বাংলাদেশিরা ফ্রান্সে বসবাসরত বাংলাদেশিদের খবর জানতে পারছেন। আমাদের স্বপ্ন অনেক; সেগুলো বাস্তবায়নে আপনাদের ভূমিকা স্মরণীয় হয়ে থাকবে। চলার পথে মতাদর্শগত বিভেদ থাকতেই পারে তবে পেশাগতভাবে এক আদর্শ বহন করা প্রকৃত সাংবাদিকের দায়িত্ব। 

ফ্রান্সে বসবাসরত সকল সাংবাদিকরা একত্রে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

নিউজ্ওয়ান২৪.কম/আরকে

প্রবাসী দুনিয়া বিভাগের সর্বাধিক পঠিত