ঢাকা, ১৮ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

পিরামিডের নির্মাণ রহস্য

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৩, ৮ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

মিসরে অবস্থিত প্রাচীন প্রস্তরনির্মিত স্থাপনা এই পিরামিড। প্রায় সাড়ে চার হাজার বছরে পূর্বে নির্মাণ করা হয় পিরামিড। তবে এ সুদীর্ঘ সময় অতিবাহিত হলেও এর রহস্য এখনো পুরোপুরি উদ্ঘাটন করা যায়নি।

তবে প্রত্নতত্ত্ববিদরা এবার পিরামিড যে পাথরের ব্লক দ্বারা নির্মিত, সেগুলো কীভাবে ওপরে তোলা হয়েছে, তার একটি নকশা আবিষ্কার করেছেন।

এ তথ্য আবিষ্কার করেছেন কায়রোর ফ্রেঞ্চ ইন্সটিটিউট ফর ওরিয়েন্টাল আর্কিওলজি ও যুক্তরাজ্যের লিভারপুল বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক।

নকশায় দেখা যায়, প্রাচীন পিরামিড নির্মাণে মিসরীয়রা ব্লক উপরে তোলার জন্য র‌্যাম্প (ধাপবিহীন সিঁড়ি) ও কাঠের তক্তা ব্যবহার করেছেন। নকশায় দেখানো হয়, মিসরীয়রা পিরামিড নির্মাণের জন্য কীভাবে কয়েক টন ওজনের ব্লক স্লেজের মাধ্যমে কয়েকশ’ ফুট উপরে তুলতেন।

বিজ্ঞানীরা বলেন, প্রাচীন মিসরীয়রা ব্লক উপরে তোলার জন্য জটিল পদ্ধতি অবলম্বন করতেন। এক্ষেত্রে তারা একটি ধাপবিহীন সিঁড়ি (র‌্যাম্প) এবং এর দুই পাশে দুটি ধাপযুক্ত সিঁড়ি ব্যবহার করতেন। র‌্যাম্পের ভেতরপ্রান্তে উভয় পাশে দেড় ফুট পর পর কাঠের খুঁটি বসাতেন।

এরপর ব্লকের নিচে কাঠের তক্তা লাগানো হতো। যা চাকার কাজ করত। এরপর ব্লক রশি দিয়ে প্যাঁচিয়ে কাঠের খুঁটির সঙ্গে প্যাঁচ দিয়ে উপরে ও নিচ থেকে টানা হতো। র‌্যাম্পের দুই পাশে ধাপযুক্ত সিঁড়িতে চারজন করে আটজন। এছাড়া নিচেও চারজন করে আটজন কর্মী রশি ধরে টানতেন। যারা নিচে ছিলেন, তারা নিচের দিকে আর যারা উপরে ছিলেন, তারা ওপরের দিকে টানতেন।

এভাবে টেনে কাঠের খুঁটির উপরের ধাপে গেলে কিছু দিয়ে পেছনে ঠেকা দেয়া হতো। এরপর রশি আবার উপরের ধাপের খুঁটির সঙ্গে প্যাঁচিয়ে আবারও টেনে উপরে তোলা হতো। এভাবে পিরামিডের ব্লকগুলো ধীরে ধীরে উপরে তোলা হতো।

নিউজওয়ান২৪/জেডএস