ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

ঘরের মাঠে ইংলিশদের কাছে হোয়াটওয়াশ হলো পাকিস্তান

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৪:০৪, ২০ ডিসেম্বর ২০২২  

ক্রিকেট ইতিহাসে নিজ দেশে কখনো হোয়াটওয়াশ হয়নি পাকিস্তান। ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম দুইটি হারার পর লজ্জার মুখে দাঁড়িয়েছিল বাবর আজমরা। করাচিতে শেষ টেস্টে ৮ উইকেটের ব্যবধানে হেরে প্রথমবারের মতো ঘরের মাঠে যেকোনো ফরম্যাটে হোয়াটওয়াশ হওয়ার লজ্জায় পড়েছে টেস্ট র‍্যাঙ্কিংয়ে ৭ নম্বরে থাকা দলটি। 

এর আগে ২ উইকেটে ১১২ রান নিয়ে চতুর্থ দিনের ব্যাট শুরু করে ইংলিশরা। শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করতে থাকেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার বেন ডাকেট ও বেন স্টোকস। সবশেষ এই দুই ব্যাটারের ব্যাটেই ভর করে জয় নিয়ে মাঠ ছাড়ে সফরকারীরা।

ইংলিশরা ২৮ ওভার ১ বলে ২ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। ইনিংস শেষে স্টোকস অপরাজিত ছিলেন ৩৫ রানে। অন্যদিকে দুর্দান্ত খেলে ইনিংসের সর্বোচ্চ ৮২ রান আসে বেন ডাকেটের ব্যাট থেকে।

গতকাল জয়ের জন্য ১৬৭ রান তাড়া করতে নেমে ইংল্যান্ডকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার বেন ডাকেট ও জ্যাক ক্রলি। শুরু থেকেই আক্রমণাত্বক ব্যাটিং করে পাকিস্তান বোলারদের চাপে রাখেন তারা। উদ্বোধনী জুটিতে এই দুইজনের ব্যাট থেকে আসে ৮৭ রান।

ইংল্যান্ডের উদ্ধোধনী জুটি ভাঙেন পাকিস্তান লেগ স্পিনার আবরার আহমেদ। ডানহাতি এই বোলারের লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে সাজঘরে ফিরতে হয় জ্যাক ক্রলিকে। এরপর তিনে ব্যাট করতে নামা রেহানও সুবিধা করতে পারেননি। আবরারের বলে বোল্ড হওয়ার আগে করেন মাত্র ১০ রান।

তবে দুর্দান্ত ব্যাট করে ৩৮ বলে অর্ধশতক তুলে নেন ডাকেট। তৃতীয় দিন শেষে তাকে সঙ্গ দেন অধিনায়ক স্টোকস। এরপর ডাকেট ৫০ ও স্টোকস অপরাজিত থাকেন ১০ রানে।

দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ দুইটি উইকেট নেন আবরার আহমেদ। প্রথম ইনিংসে ১১১ রান করায় ম্যাচ সেরার পুরস্কার পান হ্যারি ব্রুক। অন্যদিকে দুই টেস্ট মিলিয়ে ৪৬৮ রান করে ম্যান অফ দ্যা সিরিজের স্বীকৃতিও পান এই ইংলিশ ব্যাটার।

নিউজওয়ান২৪.কম/এসএ

খেলা বিভাগের সর্বাধিক পঠিত