ঢাকা, ২৪ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

এরর মেসেজ ছাড়াই যদি বন্ধ হয় ল্যাপটপ, তখন...

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮:৫৩, ২১ অক্টোবর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

 

আপনি ল্যাপটপে গুরুত্বপূর্ণ কোনো কাজ করছেন, হঠাৎ এরর মেসেজ ছাড়াই বন্ধ হয়ে গেল। এখন কী করবেন? এই ধরনের সমস্যা খুবই অপ্রীতিকর। 

তাই দেখে নেওয়া যাক কিভাবে মোকাবিলা করবেন এই ধরনের সমস্যা।

ওভারহিটিং

আপনার কম্পিউটার বন্ধ হয়ে যাওয়ার প্রাথমিক কারণ প্রসেসরের ওভারহিটিং। প্রসেসরের ওপরের পাখাতে ধুলা জমলে কম্পিউটারের প্রসেসরটি ঠিকমতো ঠান্ডা হয় না। তাই গরম হয়ে যায় প্রসেসার। তাই নিয়মিত পরিষ্কার করা উচিত প্রসেসর ও গ্রাফিস্ক কার্ডের ভিডিও।

হার্ডওয়ারের ব্যর্থতা

আপনার হার্ডওয়ারের ব্যর্থতার জন্যও অতর্কিতে বন্ধ হয়ে যেতে পারে আপনার কম্পিউটার। এই কারণে এই ধরনের সমস্যার সম্মুখিন হলে কম্পিউটারের র‌্যাম, সিপিইউ, মাদারবোর্ড, ভিডিও কার্ড ইত্যাদি ঠিকঠাক লাগানো রয়েছে কিনা চেক করে নেওয়া উচিত।

ব্যাটারি
ল্যাপটপের ক্ষেত্রে অনেক সময় ব্যাটারি কানেকশন ফেইলর এর জন্য হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে আপনার ল্যাপটপ। সেক্ষেত্রে ল্যাপটপের ব্যাটারিটি একবার খুলে লাগালে সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

ভুল চার্জারের ব্যবহার
আপনার ল্যাপটপে ভুল চার্জার ব্যাবহার করলে হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে আপনার ল্যাপটপ। বিশেষ করে গেমারদের জন্য সঠিক ভোল্টেজের চার্জার ব্যাবহার খুব জরুরি।

ভাইরাস

ভাইরাসের কারণেও হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে আপনার ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার। এই সমস্যা থেকে মুক্তি পেতে আপনার কম্পিউটারে একটি ভালো অ্যান্টি ভাইরাস ব্যবহার করা সুবিধাজনক।

নিউজওয়ান২৪/আরএডব্লিউ

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত