ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

অনেক চমকসহ আসছে মানবাকৃতির রোবোটিক স্মার্ট ফোন

বিজ্ঞান ডেস্ক

প্রকাশিত: ১২:৪৪, ১৯ এপ্রিল ২০১৬   আপডেট: ১৩:২৬, ৯ জুন ২০১৬

বিশ্বের প্রথম রোবোটিক স্মার্ট ফোন প্রস্তুত করেছে জাপান। রোবোহোন (RoBoHoN) নামের এই রোবোটিক স্মার্ট ফোন হাঁটাচলা এবং কথাবার্তা চালাতে সক্ষম।

এর নির্মাতা শার্প। সাম্প্রতিক সময়ে অগ্রসর প্রযুক্তির এলসিডি স্ক্রিন বানানোর জন্য ব্যাপক আলোচিত এই প্রতিষ্ঠান কিন্তু স্মার্টফোনের ক্ষেত্রে ততোটা আলোচিত নয়।

বিশ্বখ্যাত এই ইলেক্ট্রিক ও ইলেক্ট্রনিক্স জায়ান্ট জানিয়েছে, ১৮০০ ডলার দামের এই ফোন প্রথম বিক্রি হবে জাপানের বাজারেই। ২০১৫ সালেই শার্প এই চমকপ্রদ পণ্যের বিষয়ে ঘোষণা দিয়ে অন্যদের চমকে দিয়েছিল।

সম্প্রতি প্রতিষ্ঠানটি জানিয়েছে, স্বপ্নের এই ‘মোবাইল ফোন’ এবার সত্যি সত্যি মোবাইলিটি পেতে যাচ্ছে অর্থাৎ মোবাইল ফোন এখন আর এর মালিকের হাতে বা পকেটে চড়েই চলাফেরা করবে না- সে নিজে নিজেই চলাচল করবে মানুষের মতো আর সহযোগিতা দেবে তার বসকে একজন বিশ্বস্ত সেক্রেটারির মতো।

রোবোটিক এই ফোনটি ব্যবহারের জন্য এখন একেবারে প্রস্তুত অবস্থায় আছে। ২৬ মে থেকে এটা পাওয়া যাবে টোকিওসহ জাপানের অন্যান্য এলাকায়।

বর্তমানে মনোলোভা এই ডিভাইসটি সাপোর্ট করছে এলটিই ও থ্রিজি নেটওয়ার্ক।

বহনযোগ্য মানবাকৃতির এই সেলফোন দুই পায়ে মানুষের মতো হাঁটতে পারবে যার উচ্চতা হবে ১৯.৫ সেন্টিমিটার (প্রায় আট ইঞ্চি)।

প্রচলিত মোবাইল ফোনের মতো সব ফাংশনই এতে আছে। আর বাড়তি সক্ষমতাগুলোর মধ্যে আছে- প্রজেক্টর হিসেবে কাজ করতে পারবে এটা অর্থাৎ যে কোনো দেয়াল বা পর্দায় ছবি বা ভিডিও প্রক্ষেপণ করতে পারবে। এজন্য এতে আছে বিল্ট ইন কমপ্যাক্ট লেজার প্রজেক্টর।

শার্পের প্রকৌশলীরা এই ডিভাইসের মাধ্যমে এমন চেষ্টার প্রয়োগ করেছেন যাতে করে এটি এর মালিকের ব্যবহারিক আচরণ এবং পারিপার্শ্বিক অবস্থা থেকে তথ্য নিয়ে সে অনুপাতে কাজ করবে।

এটি হেঁটে হেঁটে আপনার পিছু পিছু শোবারঘর-পাকঘর যাওয়া আসা করবে, ঘুম থেকে জাগাবে, এমনকি নাস্তা বানানোর ক্ষেত্রে বিভিন্ন রেসিপির পরামর্শও দেবে। আপনি যখন জামাকাপড় পড়ছেন বাইরে বের হওয়ার জন্য তখন সে আপনাকে গৃহিণীর মতো জরুরি করণীয় বিষয়গুলোও স্মরণ করিয়ে দেবে। মোট কথা, আপনার অফিসে ও বাড়িতে একজন ব্যক্তিগত সহকারীর মতো অনেকগুলো দায়িত্বই সে পালন করতে পারবে।

নির্মাতা সূত্রে জানা গেছে, টোকিও বিশ্ববিদ্যালয়ের অ্যাডভান্সড সাইন্স অ্যান্ড টেকনোলজির গবেষণাগারের অ্যাসোসিয়েট প্রফেসের তোমোতাকা তাকাহাশি এবং রোবোট ডেভেলপমেন্ট কোম্পানি রোবো গ্যারাজের সিইও’র অক্লান্ত সাধনার ফসল এই রোবোটিক স্মার্ট ফোন।

 

নিউজওয়ান২৪.কম/একে

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত