ঢাকা, ২৫ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

অনন্য নজির গড়লেন মুশফিক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:২৯, ১৩ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

ক্যারিয়ারের শুরু থেকেই তিনি নিজেকে প্রমাণ করেছেন বহুবার। শুরু থেকেই তার ব্যাটিং স্টাইল ও টেকনিক ছিল নিখুঁত। হয়ে উঠেন বাংলাদেশের অন্যতম নির্ভরযোগ্য ব্যাটসম্যান। অতীতে এমন প্রমাণ তিনি বহুবারই দিয়েছেন। উইকেটের চারপাশে নান্দনিক সব শটে মাতিয়ে রেখেছেন ভক্তদের। ম্যাচ উইনিং ইনিংসও খেলেছেন ভুরি ভুরি।

টিম ম্যানেজমেন্টের আস্থা ও নির্ভরতার প্রতীক হয়ে ওঠা ‘মুশি’ আবারো প্রমাণ করলেন নিজেকে। এবার বিশ্বরেকর্ড গড়েই তা করলেন। বিশ্বের প্রথম উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে টেস্টে দুইবার ডাবল সেঞ্চুরি করার কীর্তি গড়লেন মুশফিকুর রহিম। নিয়ে গেলেন নিজেকে অনন্য উচ্চতায়।

বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে লাঞ্চ বিরতির পর মাহমুদউল্লাহ রিয়াদ এবং আরিফুল হক দ্রুত ফিরে যান। ওই সময় একপ্রান্ত আগলে রাখেন মুশফিকুর রহিম। মেহেদী হাসান মিরাজের সঙ্গে জুটি বাঁধেন তিনি। মিস্টার ডিপেন্ডেবলকে দারুণ সঙ্গ দেন মিরাজ।

মিরপুরে সিকান্দার রাজার ওভারেই ডাবল সেঞ্চুরিতে মিরপুর রাঙান মুশফিক। ১৯৯ রানে পৌঁছালে যেকোনো ব্যাটসম্যানই যে নার্ভাস হয়ে যান সেটা খেলা শেষে স্বীকারও করলেন মুশফিক। এক রান দূরে দাঁড়িয়ে মাভুতার একটি ওভার মেডেনও দেন মুশফিক। গিট খোলে রাজার ওভারে। মিডউইকেটে ঠেলে দিয়েই পাশ পাল্টে ফেলতে দৌড়। আর তখন পূর্ণ করেন কাঙ্খিত সেই মাইলফলক।

তখনই মুশফিক রান পূরণ করে দু’হাত দু’দিকে পাখির ডানার মতো মেলে ধরে চলে যান আরো ত্রিশ গজ দূরে। মুখের সামনে থেকে দু’হাত টেনে আঙুল দিয়ে একে দেন ভালোবাসা সূচক চিহ্ন। তার ডাবল সেঞ্চুরিটা যে প্রিয়তমা স্ত্রী জান্নাতুল কিফায়াত মন্ডীর জন্য। মিরপুর স্টেডিয়ামে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে পূর্ণ করেন ডাবল সেঞ্চুরি।

এর আগে ২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে গলে ২০০ রান করেন মুশফিক। যা ছিল দেশের টেস্ট ইতিহাসে প্রথম ডাবল সেঞ্চুরি।

টেস্টে ডাবল সেঞ্চুরি আছে অ্যাডাম গিলক্রিস্ট, কুমার সাঙ্গাকারা, মহেন্দ্র সিং ধোনিসহ সব কিংবদন্তি উইকেটকিপার-ব্যাটসম্যানদের। তবে নেই কারো দুইবার।

এদিন বাংলাদেশ ক্রিকেটেও অনন্য নজির গড়েন মুশফিক। তিনি দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে দুইবার ডাবল সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড গড়েছেন। টাইগারদের হয়ে টেস্টে ডাবল সেঞ্চুরি আছে কেবল সাকিব আল হাসান ও তামিম ইকবালের।

বাংলাদেশ প্রথম ইনিংস ৭ উইকেটে ৫২২ রানের পাহাড়ে চড়ে ঘোষণা করল। মিরাজ ৬৮ ও মুশফিক ২১৯ রান নিয়ে অপরাজিত ছিলেন।

নিউজওয়ান২৪/জেডএস

খেলা বিভাগের সর্বাধিক পঠিত