ঢাকা, ২৩ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

২০২৩ সালের সেরা পাঁচ ওয়েবসাইট!

তানভীর মোহাম্মাদ নোমান

প্রকাশিত: ১৩:৩৯, ২৫ জানুয়ারি ২০২৩  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি


একবার ভাবুন তো! একটি অত্যাধুনিক AI বেইজড প্যারাফ্রেজিং টুল যদি আপনার বাক্য, অনুচ্ছেদ বা নিবন্ধ পড়ে তা তাত্ক্ষণিকভাবে সংশোধন করে পুনরায় নির্ভুলভাবে লিখে দেয় তাহলে কেমন হবে ব্যাপারটা?



QuillBot

শুধু কি তাই! আপনাকে একটি অন্তর্নির্মিত থিসরাস ফাংশনের সাহায্যে প্রতিবার নিখুঁত শব্দ খুঁজে পেতে সাহায্য করবে যা আপনার লেখনিকে আরো নিখুঁত এবং পেশাদার করে তুলবে। হ্যাঁ! ঠিকই শুনছেন। বর্তমানে QuillBot ৫০ মিলিয়ন এরও বেশি ছাত্রছাত্রী, লেখক, ব্লগার, ব্যবসায়ী থেকে শুরু করে পেশাদারদের পছন্দের তালিকায় শীর্ষ একটি প্যারাফ্রেজিং টুল হিসেবে পরিচিতি পেয়েছে।

এই AI বেইজড প্যারাফ্রেজিং বট আপনাকে ব্যাকরণ সংশোধন থেকে শুরু করে বাক্যের সংক্ষিপ্ততা বা সৃজনশীলতা খুঁজে পেতে সাহায্য করবে। এই টুল আপনার লেখার সময় বাঁচাবে, সঠিক প্রতিশব্দ খুঁজে বের করবে, স্বচ্ছতা এবং শব্দের সঠিক অর্থ প্রতিস্থাপন করে দেবে এবং আপনার কর্মপ্রবাহে গতি এনে দেবে।

QuillBot সরাসরি Microsoft® Office, Google Docs, এবং Google Chrome-এ এক্সটেনশন এর মাধ্যমে ব্যবহার করা যাবে। QuillBot ফ্রি এবং প্রিমিয়াম- এই দুই মোডে ব্যাবহার করা যাচ্ছে। ভিজিট করুন আর আপনার ব্রাউজারে বুকমার্ক করে রাখুন।

https://www.wolframalpha.com/

ওলফ্রাম আলফা ১৮ মে, ২০০৯-এ প্রথম প্রকাশিত হয়। এটি ওলফ্রামের আগের একটি পণ্য, ওলফ্রাম ম্যাথমেটিকা যা একটি কম্পিউটিং প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে তৈরি করা। গুগল যেমন বর্তমান বিশ্বে ব্যাপক জনপ্রিয় একটি সার্চ ইঞ্জিন ঠিক তেমনি ওলফ্রাম আলফা একটি উত্তর দেওয়ার ইঞ্জিন। এটি  বাহ্যিকভাবে প্রাপ্ত ডেটা থেকে উত্তর গণনা করে বাস্তবিক প্রশ্নের উত্তর দেয়। ওলফ্রাম আলফার দীর্ঘমেয়াদী লক্ষ্য হলো, পদ্ধতিগত জ্ঞানকে কম্পিউরাইজড করা এবং সবার কাছে পৌঁছে দেওয়া।

এটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যক্তিগত ও অবাণিজ্যিকভাবে ব্যবহার করা যায়। তবে বিজ্ঞাপন-মুক্ত ও উন্নত কিছু ফিচারের জন্য সাবস্ক্রিপশনের বা পেইড ভার্সন এর সুবিধা রয়েছে।

যে বিষয়টি উলফ্রাম আলফাকে সত্যিই আলাদা করে রেখেছে সেটি হলো বিশুদ্ধ গণনা করার পদ্ধতি। যার মধ্যে সংখ্যা বা সূত্রজনিত গণনাগুলো স্বয়ংক্রিয়ভাবে এটির সংগ্রহস্থল থেকে ব্যবহারকারীর সামনে প্রদর্শন করে। ওলফ্রাম আলফা বীজগণিতীয় সমীকরণ, ক্যালকুলাস এবং অন্যান্য সমীকরণগুলোও খুব সহজে সমাধান করে দেখাতে পারে। এমনকি গ্রাফিক্যাল উত্তরও দিতে পারে। আপনি চাইলে স্টেপ বাই স্টেপ বা ধাপে ধাপে অংকের সমাধান দেখতে পারবেন। নিচে তারই একটি উদাহরণ দেওয়া হলো।

https://tinywow.com/

টাইনি ওয়াও (TinyWow) পিডিএফ ফাইল, ভিডিও, ছবি এবং আরো অনেক কিছুর জন্য বিনামূল্যে, সহজে ব্যবহারযোগ্য কিছু টুলের একটি বিশাল ভান্ডার। আপনি যদি আগে কখনও টাইনি ওয়াও ব্যবহার না করে থাকেন তাহলে আজই ভিজিট করুন। আপনি এমন সব টুল খুঁজে পাবেন যা আগে কখনও আপনি কোনো সাইটে দেখেননি বা ফ্রিতে ব্যবহার করেননি। যেমন ধরুন একটি PDF ফাইল যা পাসওয়ার্ড প্রটেক্তেড। আপনি কোনো কারণে পাসওয়ার্ড ভুলে গেছেন। এমন সমস্যা সমাধানে টাইনি ওয়াও আপনার জন্য রেখেছে সহজ সমাধান। একটি ছবি থেকে ব্যাকগ্রাউন্ড মুছে ফেলা থেকে শুরু করে ভিডিও ফাইলকে GIF ফাইলে রূপান্তর করা, মেম তৈরি করা ইত্যাকার কাজ এখন খুব সহজে সেরে ফেলুন টাইনি ওয়াওতে। এর বাইরে এর রয়েছে AI রাইটার, যা দিয়ে খুব সহজে আপনার ব্লগ পোস্ট, ইন্সটাগ্রাম, লিঙ্কডইন, কন্টেন্ট প্লানিং, বিজনেস স্লোগান তৈরি করতে পারবেন।

https://thenounproject.com/

The noun project হলো এমন একটি ওয়েবসাইট, যা সারা বিশ্বের গ্রাফিক ডিজাইনারদের দ্বারা তৈরি এবং আপলোডকৃত আইকন এবং স্থিরচিত্রের বিশাল সংগ্রহশালা। আমেরিকার লস এঞ্জেলেস ভিত্তিক এই প্রকল্পটি টাইপোগ্রাফিক আইকন এবং ভিন্নধর্মী ডিজাইন এর জন্য বিখ্যাত। মজার ব্যাপার হচ্ছে The noun project বিশ্বজুড়ে নির্মাতাদের রয়্যালটি প্রদান করে। এর বেসিক সাবস্ক্রিপ্সনের সঙ্গে ডাউনলোড করা সমস্ত আইকন রয়্যালটিমুক্ত এবং কোনো অ্যাট্রিবিউশনের প্রয়োজন নেই। মূল কথা হচ্ছে আপনি ফ্রিতে এই সব আইকন ব্যবহার করতে পারবেন।

জানলে আরো অবাক হবেন যে এর আইকনগুলো ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সের অধীনে এবং সম্পূর্ণ বিনামূল্যে বাণিজ্যিকভাবে ব্যবহার করতে পারবেন। আগে জেনে না থাকলে আজই ঘুরে আসতে পারেন দ্যা নাউন প্রজেক্টে।



https://logo.com/

আজকাল ছোটখাটো ব্যবসার কাজে বা বিজনেস প্রপোজালে হরহামেশা লোগো প্রয়োজন পড়ে আমাদের। আর এই ছোটখাটো কাজের জন্য আমরা অনেক সময় কম খরচে ফাইভার অথবা ওডেস্কে ফ্রিল্যান্সার হায়ার করে লোগো ডিজাইন করার চেষ্টা করে থাকি। কিন্তু আপনি কি জানেন যে LOGO.com আপনাকে দিচ্ছে সম্পূর্ণ বিনামূল্যে লোগো তৈরির কিছু অসাধারণ টুল। যা দিয়ে এক মিনিটের মধ্যে আপনি কিছু দুর্দান্ত লোগো ডিজাইন করতে পারবেন। আপনার ব্র্যান্ড তৈরি করা এখন আরো অনেক সহজ।

কি, বিশ্বাস হচ্ছেনা? তাহলে যাচাই করতে এখনি ভিজিট করুন লোগো ডট কমে।

নিউজওয়ান২৪.কম/আরএডব্লিউ

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত