ঢাকা, ০৭ জুলাই, ২০২০
সর্বশেষ:
সেহরি ও ইফতারের সময় সূচি : ঢাকায় প্রথম রোজার সেহরির শেষ সময় রাত ৪টা ৫ মিনিটে আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে। আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

১০৪ বছর বয়সী ‘স্বপ্নবাজ তরুণ’ ইসহাক মাস্টার এলেন সম্মেলনে...

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:১৮, ২১ ডিসেম্বর ২০১৯  

‘স্বপ্নবাজ তরুণ’ ইসহাক মাস্টার                                   -ছবি সংগৃহীত

‘স্বপ্নবাজ তরুণ’ ইসহাক মাস্টার -ছবি সংগৃহীত

গতকাল (শুক্রবার) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে শুরু হয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন। বিকাল ৩টা ৫মিনিটে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এর শুভ উদ্বোধন করেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। উৎসবমুখরতায় নেতা-কর্মীদের পদচারণায় জমজমাট সম্মেলনস্থল। হাজারো নেতা-কর্মী-সমর্থকের ভিড়ে এসময় সবার নজর কেড়ে নিয়েছেন বয়সের ভারে ন্যুজ্ব লাঠি ভর দিয়ে হাঁটা মোহাম্মদ ইসহাক আলী মাস্টার। 

লাফিতে ভর দিয়ে শীতপোশাকে মোড়ানে জবুথবু অথচ দীপ্ত পদভারে চলমান ইসহাকের ছবি সোশ্যাল সাইটে ভাইরাল হওয়ার পর গণমাধ্যমের নজরে আসে। চলমান শৈত্যপ্রবাহের এমন বৈরী আবহাওয়ায় যখন অনেক জোয়ান পুরুষ জরুরি কাজে ঘর ছেড়ে বের হতে চাইছে না তখন শতোর্ধ বয়সী ইসাহাকের প্রিয় দলের সম্মেলনে এমন তারুণ্যদীপ্ত উপস্থিতি ব্যাপক আগ্রহের সৃষ্টি করেছে।

কথা বলে জানা গেছে, কুষ্টিয়ার সদর থানার আব্দালপুর ইউনিয়ন আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন সভাপতি ছিলেন ইসাহাক আলী। ৪ বার ইউপি চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। কনকনে শীতের মাঝেও ১০৪ বছর বয়সী ইসাহাক সুদূর কুষ্টিয়া থেকে ঢাকায় এসেছেন স্রেফ প্রিয় দল আওয়ামী লীগের প্রতি ভালোবাসার টানে। বয়সের ভার তার মুখকে যেন ইতিহাসের সাতরঙিন পাতায় পরিণত করেছে। ঐতিহাসিক অনেক ঘটনা চাক্ষুষ করেছেন তিনি। বৃটিশ বিরোধী তেভাগা আন্দোলন, ভাষা আন্দোলন, এবং মুক্তিযুদ্ধে সক্রিয় অংশ নিয়েছেন, এলাকায় অন্যতম সংগঠক ছিলেন- এবং চমকপ্রদ বিষয় হচ্ছে, এই বয়সেও কুষ্টিয়া সদর থানা আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন বর্তমানে।

ইসহাক মাস্টার স্বপ্ন দেখেন, তাঁর এরাকায় বঙ্গবন্ধু কারিগরী প্রশিক্ষণ ইনস্টিটিউ স্থাপিত হবে- যেখানে গরীব ছাত্ররা বিনামূল্যে বৃত্তিমূলক শিক্ষা পাবে। এতে করে তারা শিক্ষিত হওয়ার সঙ্গে সঙ্গে পরিবার ও সমাজ থেকে গরীবি হঠাতে ভূমিকা রাখতে পারবে। তাঁর স্বপ্ন সফল হোক- সবাই এটাই চাইছেন।

নিউজওয়ান২৪.কম/আইএন