ঢাকা, ৩১ মে, ২০২০
সর্বশেষ:
সেহরি ও ইফতারের সময় সূচি : ঢাকায় প্রথম রোজার সেহরির শেষ সময় রাত ৪টা ৫ মিনিটে আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে। আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

হ্যাকের কথা স্বীকার করল মাইক্রোসফট

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ২০:০২, ১৫ এপ্রিল ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

আউটলুক ডটকম অ্যাকাউন্টে এক হ্যাকার বেশ কিছুদিন থেকে প্রবেশ করছেন বলে স্বীকার করেছে মাইক্রোসফট।

গত ১ জানুয়ারি থেকে ২৮ মার্চ সময়ের মধ্যে ওই হ্যাকার ব্যবহারকারীদের তথ্য নিয়েছে বলে ইমেইলের মাধ্যমে ব্যবহারকারীদের কাছে মাইক্রোসফট জানিয়েছে।

প্রতিষ্ঠানটি বলছে, তাদের যে ডেটা ইন্ডিকেটর রয়েছে সেটি থেকে তারা দেখেছে হ্যাকাররা ব্যবহারকারীর কিছু তথ্য দেখেছেন। কিন্তু তারা কোন ধরনের তথ্য দেখেছে বা হ্যাকাররা কোন ধরনের তথ্য নিয়েছে সেটা নিয়ে কিছু বলেনি।

প্রতিষ্ঠানটির একজন ব্যবহারকারীর কাছে এই বিষয়টি প্রথম নজরে আসে। তিনি দেখেন যে, তার অ্যাকাউন্টে অন্য কেউ অ্যাক্সেস করতে পারছেন। কিন্ত যেটা সম্ভব হওয়ার কথা ছিল না। তখনই বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসে।

এদিকে মাইক্রোসফটের এক মুখপাত্র জানান, হ্যাকার খুব বেশি অ্যাকাউন্টে প্রবেশ করতে পারেননি। এমনকি তারা খুব বেশি তথ্যও নিতে পারেননি। বিষয়টি জানার সঙ্গে সঙ্গে আমরা প্রাথমিক ব্যবস্থা হিসেবে তাকে ব্লক করে দিই।

পরে মাইক্রোসফট তার ব্যবহারকারীদের পাসওয়ার্ড রিসেট দেবার জন্য অনুরোধ করেন।

মাইক্রোসফট ইমেইলে জানায়, তারা সবসময়ই ব্যবহারকারীদের ডেটা এবং প্রাইভেসি নিয়ে সোচ্চার। তারা কখনোই বিষয়টি নিয়ে আপোষ করে না। প্রতিষ্ঠানটি এই ঘটনাটি কেবল একটা নিছকই দুর্ঘটনা বলে জানিয়েছে।

প্রসঙ্গত, ১৯৯৬ সাল থেকে মাইক্রোসফট আউটলুক ব্যবহার হয়ে আসছে।

নিউজওয়ান২৪/ইরু

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত