ঢাকা, ০৪ মার্চ, ২০২৪
সর্বশেষ:

সপ্তমবারের মতো ফিফার বর্ষসেরা মেসি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১২:২০, ২৮ ফেব্রুয়ারি ২০২৩  

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি


ফিফা বর্ষসেরার পুরস্কারে এবারের সংক্ষিপ্ত তালিকায় লিওনেল মেসির সঙ্গে ছিলেন কিলিয়ান এমবাপ্পে, করিম বেনজেমার মতো ফুটবলাররা। কিন্তু কাতার বিশ্বকাপে দীর্ঘ ৩৬ বছর পর আর্জেন্টিনাকে সোনালি ট্রফি জেতানো মেসির নামটিই বেশ জোরেশোরে শোনা যাচ্ছিল, শেষ পর্যন্ত হলোও সেটাই। এমবাপ্পে-বেনজেমাদের পেছনে ফেলে ২০২২ সালের ফিফা বর্ষসেরার পুরস্কার জিতেছেন মেসি।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) রাতে প্যারিসে জমকালো এক অনুষ্ঠানে দ্য বেস্ট ফিফা মেন’স প্লেয়ার হিসেবে মেসির নাম ঘোষণা করেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। এ নিয়ে দ্বিতীয়বারের মতো দ্য বেস্ট ফিফা মেন’স প্লেয়ার নির্বাচিত হলেন ৩৫ বছর বয়সী মেসি। এর আগে ২০১৯ সালে পুরস্কারটি জিতেছিলেন তিনি। এছাড়া সপ্তমবারের মতো ফিফার বর্ষসেরার পুরস্কার জিতলেন পিএসজির এই আর্জেন্টাইন ফরোয়ার্ড।


সংগৃহীত ছবি

এবার ২০২১ সালের ৮ অগাস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনা করে বর্ষসেরা ফুটবলার বেছে নেওয়া হয়। যেখানে ফিফার সদস্য দেশগুলোর জাতীয় দলের কোচ, অধিনায়ক ও নির্বাচিত গণমাধ্যমকর্মীদের পাশাপাশি ফুটবলপ্রেমীদের ভোটে এই পুরস্কার অর্জন করেন সর্বকালের সেরা এই মহাতারকা। একদিন আগেই ক্লাব ফুটবলে ৭০০ গোলের মাইলফলক স্পর্শ করেছিলেন তিনি। এবার ফিফা বর্ষসেরার পুরস্কার জিতে অনন্য উচ্চতায় পৌঁছে গেলেন মেসি।

কাতারে বিশ্বকাপে ক্যারিয়ারের শেষ বেলায় এসে লে আলবিসেলেস্তেরা ৩৫ বছর বয়সী মেসির নেতৃত্বে প্রাণপণ লড়াই করে শিরোপা উঁচিয়ে ধরে। পুরো আসরে দুর্দান্ত পারফর্ম করে ৭ ম্যাচে সমান ৭ গোল ও ৩ অ্যাসিস্ট করেন এলএমটেন। যার সুবাদে ফাইনালসহ পাঁচ ম্যাচে ম্যাচ সেরার পুরস্কার পান আর্জেন্টাইন মহাতারকা। এছাড়া প্লেয়ার অব দ্য টুর্নামেন্টের পুরস্কার হিসেবে দ্বিতীয়বারের মতো গোল্ডেন বল জিতে নিয়েছেন মেসি। ২০১৪ বিশ্বকাপেও গোল্ডেন বলের পুরস্কার জিতেছিলেন তিনি।


সংগৃহীত ছবি

১৯৯১ সাল থেকে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা বিভিন্ন নামে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দিয়ে আসছে। এই স্বীকৃতি ২০০৯ সালে প্রথমবারের মতো পেয়েছিলেন সাবেক বার্সেলোনা তারকা মেসি। তখন এই পুরস্কারটির নাম ছিল ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার অব দ্য ইয়ার। তবে ২০১০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ফিফা ও ফরাসি ম্যাগাজিন ‘ফ্রান্স ফুটবল’ মিলে ফিফা ব্যালন ডি’অর পুরস্কার দেয়। তখন ২০১০, ২০১১, ২০১২ ও ২০১৫ সালে চারবার পুরস্কারটি নিজের করে নেন মেসি। সবশেষ ২০১৬ সাল থেকে দ্য বেস্ট ফিফা মেন’স প্লেয়ার নামে অ্যাওয়ার্ড দেওয়া শুরু হয়। যেখানে ২০১৯ সালে শেষবারের মতো এই পুরস্কার জিতেছিলেন এই ফুটবল কিংবদন্তি।

নিউজওয়ান২৪.কম/Raj

খেলা বিভাগের সর্বাধিক পঠিত