ঢাকা, ৩১ মে, ২০২০
সর্বশেষ:
সেহরি ও ইফতারের সময় সূচি : ঢাকায় প্রথম রোজার সেহরির শেষ সময় রাত ৪টা ৫ মিনিটে আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে। আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

রাজধানীতে করোনার চিকিৎসা মিলবে যেসব হাসপাতালে 

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮:১৮, ২৭ মার্চ ২০২০  

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দিতে প্রস্তুত করা হয়েছে রাজধানীর বেশ কিছু হাসপাতাল।

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দিতে প্রস্তুত করা হয়েছে রাজধানীর বেশ কিছু হাসপাতাল।


ডিসেম্বর ২০১৯ এর শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারি। বিশ্বের প্রায় ২০০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ ভাইরাসটি।

এখন পর্যন্ত এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৩২ হাজার ২৬৩ জন এবং মারা গেছেন ২৪ হাজার ৯০ জন। অপরদিকে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক লাখ ২৪ হাজার ৩৪৯ জন।

বাংলাদেশে এ ভাইরাস শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। করোনার বিস্তাররোধে দেশের সব স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয় এবং সব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপর।

বন্ধ করে দেয়া হয়েছে দেশের সব বিপণিবিতান। বন্ধ করে দেয়া হয়েছে আদালতও। এমনকি একাধিক এলাকাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে বাস, ট্রেন, লঞ্চসহ সব ধরনের গণপরিবহন। এ কার্যক্রমে স্থানীয় প্রশাসনকে সহায়তার জন্য দেশের সব জেলায় মোতায়েন করা হয়েছে সশস্ত্র বাহিনী।

প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দিতে প্রস্তুত করা হয়েছে রাজধানীর বেশ কিছু হাসপাতাল। 

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) জানিয়েছে, রাজধানীতে এখন পর্যন্ত ১০টি হাসপাতাল করোনাভাইরাসের চিকিৎসা দেয়ার জন্য প্রস্তুত করা হয়েছে। পাশাপাশি যোগাযোগের জন্য হাসপাতালগুলোর নিজস্ব নম্বরও সরবরাহ করা হয়েছে।

এই ১০টি হাসপাতাল হলো- উত্তরায় অবস্থিত কুয়েত মৈত্রী ফ্রেন্ডশিপ হাসপাতাল (যোগাযোগ:০১৯৯৯৯৫৬২৯০), নয়াবাজারে মহানগর জেনারেল হাসপাতাল (যোগাযোগ: ০২৫৭৩৯০৮৬০,০২৭৩৯০০৬৬), কমলাপুরে বাংলাদেশ রেলওয়ে হাসপাতাল (যোগাযোগ:+৮৮০২৫৫০০৭৪২০), মিরপুর মেটারনিটি হাসপাতাল (যোগাযোগ:০২৯০০২০১২), কামরাঙ্গীরচর ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতাল (যোগাযোগ:০১৭২৬৩২১১৮৯), আমিনবাজার ২০ শয্যা বিশিষ্ট হাসপাতাল (যোগাযোগ:০১৭০০০০০০০০,০১৭১২২৯০১০০) কেরানীগঞ্জে জিনজিরা ২০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, যাত্রাবাড়ীতে সাজেদা ফাউন্ডেশন হাসপাতাল (যোগাযোগ:০১৭৭৭৭৭১৬২৫), শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল, ঢাকা মেডিকেলে কলেজ হাসপাতালে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউট (যোগাযোগ:০১৮১৯২২০১৮০)

শুক্রবার বেলা (২৭ মার্চ) ১১টার দিকে করোনা পরিস্থিতি নিয়ে রাজধানীর মহাখালী আইইডিসিআর থেকে অনলাইনে ব্রিফিং করেছেন এর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

এ সময় তিনি জানান, গত ২৪ ঘণ্টায় দেশে চারজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে দুজন চিকিৎসক রয়েছেন।  এ নিয়ে দেশে আক্রান্তের সংখ্যা ৪৮ -এ দাঁড়িয়েছে। 

তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয় ১০৬ জনের। এ নিয়ে মোট ১০২৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

এদিকে কারো শরীরের করোনাভাইরাসের লক্ষণগুলো দেখা দিলে হটলাইন নম্বর ১৬২৬৩ -তে যোগাযোগ করতে বলেছে আইইডিসিআর। এছাড়া অন্যান্য হটলাইন নম্বরগুলো হচ্ছে- ০১৪০১১৮৪৫৫১, ০১৪০১১৮৪৫৫৪, ০১৪০১১৮৪৫৫৫, ০১৪০১১৮৪৫৫৬, ০১৪০১১৮৪৫৫৯, ০১৪০১১৮৪৫৬০, ০১৪০১১৮৪৫৬৩, ০১৪০১১৮৪৫৬৮, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১।

নিউজওয়ান২৪.কম/এমজেড

আরও পড়ুন
রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত