ঢাকা, ১১ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

রং রহস্য...

সাতরং ডেস্ক

প্রকাশিত: ০৯:২১, ১৪ মার্চ ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

বিভিন্ন সময় ও মুড অনুযায়ী আমরা নিজেদের পাশাপাশি চারপাশকেও নানান রংয়ে সাজিয়ে থাকি। 

আর বিজ্ঞানীরাও এই বিষয়ে একমত,মানুষের জীবনে রং এর প্রভাব অনেক। রং এর মাধ্যমেই একজন মানুষের মানসিকতার প্রকাশ ঘটে। রং ভালবাসা, রাগ, অভিমান, আকর্ষণ ইত্যাদির প্রকাশের অন্যতম উৎস।

লাল
লাল রং এর মানুষ বেশি আকৃষ্ট হন। তাই লাল রং এর সাহায্যে একজন নারী পুরুষের কাছে যেমন ঠিক তেমন পুরুষরাও নারীর কাছে সহজেই আকর্ষণীয় হয়ে উঠতে পারে। 

নীল 
গবেষণায় দেখা গেছে যারা নীল রং পছন্দ করেন, তাদের ওজন তুলনামূলক কম থাকে। যদি খাবার ঘরের রং নীল হয় তবে শরীরের ওজন কমে। কারণ এমন রং এর ঘরে বসে চাইলেও কেউ বেশি ক্যালোরি গ্রহণ করতে পারবে না।  
 
সবুজ
মস্তিষ্কের প্রশান্তির জন্য সবুজের বিকল্প নেই। এজন্যই টিভি স্টুডিওগুলোতে ‘গ্রিনরুম’ নামে একটি ঘর থাকে। অনুষ্ঠানের আগে শিল্পীরা সেখানে বসে মস্তিষ্ককে সু-স্থির করে নেন। তাই বলা চলে,  মস্তিষ্ক শান্ত রাখতে সবুজ রংয়ের উপকারিতা অনেক। 

হলুদ
হলুদ রং মস্তিষ্ককে জাগ্রত করে। তাই মনোযোগ বৃদ্ধিতে হলুদ রং অনেক সহায়ক। 

গোলাপি
বিরক্তি ও রাগ কমাতে এই রংয়ের ভূমিকা অনন্য। যাদের পোশাকের মধ্যে গোলাপির প্রধান্য থাকে, তারা অন্যদের কাছে তুলনামূলক বেশি আকর্ষণীয় হয়ে থাকেন। এটি মস্তিষ্কে বেশ প্রভাব ফেলে।  

সাদা
সাদা পোশাককে আমরা ইতিবাচক দৃষ্টিকোণ থেকেই দেখি। সাদা শুদ্ধতা ও বিশ্বাসের প্রতীক। তাই তো নার্স ও চিকিৎসকরা সাদা পোশাক পরেন। প্রভাবের ক্ষেত্রেও সাদা রং কার্যকরী। 
 
কালো
গবেষণায় দেখা গেছে, কালো পোশাক পরা লোক বেশি মারমুখী হয়। এটি অস্থিরকতার প্রতীক। বেশিরভাগ নারী এই রং এর পোশাক পরা পুরুষের কাছে সবচেয়ে বেশি নিরাপদ বোধ করেন। 

নিউজওয়ান২৪/আ.রাফি