ঢাকা, ১১ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

মুর্গিওয়ালার দেশপ্রেম: ভোট দিলে কেজিতে ৫০ রুপি কম

সাতরং ডেস্ক

প্রকাশিত: ১৩:১৮, ১১ এপ্রিল ২০১৯  

কেজিতে ৫০ রুপি ছাড় ঘোষণা দেওয়া সেই ব্যানার

কেজিতে ৫০ রুপি ছাড় ঘোষণা দেওয়া সেই ব্যানার

হ্যাঁ, মানুষকে ভোটদানে আগ্রহী করতে এক মুর্গিওয়ালার ঘোষণা এটি। ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য চেন্নাইয়ের আয়নাবরম এলাকার বাসিন্দা ওই মুর্গি মাংস বিক্রেতা তার দোকানের সামনে টানানো নোটিশে উল্লেখ করেছেন, ভোটের দিন ভোট দেওয়ার পর যেসব ভোটার তার দোকানে এসে আঙুলে ভোটদানের চিহ্নস্বরূপ নীল কালির দাগ দেখাতে পারবে তাদের জন্য প্রতি কেজি মুরগিতে ৫০ রুপি কম রাখবেন তিনি।

মজার ব্যাপার হচ্ছে তিনি কিন্তু এই নির্বাচনে কোথাও প্রার্থী হননি। তামিলনারু রাজ্যের রাজধানী চেন্নাইয়ের পেরানবুর এলাকার ওই গোশতওয়ালার নাম মুরলি বাবু। তিনি তার দোকান রাজেস চিকেন অ্যান্ড মাটন স্টল-এর বাইরে ভোটদানকারীদের জন্য ৫০ রুপি কম দামে মাংস বিক্রির ব্যানার টাঙিয়েছেন।

ভোটাদাতাদের জন্য এমন উদ্যোগের কারণ সম্পর্কে মুরলি বাবু সংবাদ মাধ্যমকে বলেন, ভোট দেওয়া একটি গণতান্ত্রিক কর্তব্য। এটা সবার অধিকারও। আপনার ভোট একটি মজবুত রাষ্ট্র নির্মাণ করবে। ১৮ এপ্রিল গণতন্ত্রকে হেফাজত করতে আপনার ভোটটি দিন আর ১ কেজি চিকেনে ৫০ রুপি ডিসকাউন্ট নিন। 

মুরলি বলেন, ভিডিওতে চলচ্চিত্র অভিনেতাদের অনেককেই দেখেছি ভোটদানে জনগণকে উৎসাহীত করে বক্তব্য দিতে। এর উদ্যোক্তা নির্বাচন কমিশন। এটা দেখে আমিও একদিনের জন্য নিজের লাভের কথা ভুলে দেশের স্বার্থে কিছু করার জন্য উদ্বুদ্ধ হয়েছি। যদি কয়েক ডজন লোকলেও ভোটদানে উৎসাহীত করতে পারি  তাহলে আমি অনেক খুশি হবো।  

আগামী ১৮ এপ্রিল লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপে চেন্নাইতে ভোটগ্রহণ হবে। আজ বৃহস্পতিবার (১১ এপ্রিল) ভারতে লোকসভা নির্বাচনের প্রথম ধাপে ভোটদান শুরু হয়েছে।  প্রথম ভাগে দেশটির ২০টি রাজ্যের ৯১টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। 

ভারতে এবার সাধারণ নির্বাচনে সাত ধাপে মোট ৫৪৩ আসনে লড়বেন বিভিন্ন দল, জোট ও স্বতন্ত্র প্রার্থীরা। সরকার গড়তে যে কোনো দল বা জোটকে ২৭২ আসন পেতে হবে। এদিকে, নির্বাচন শুরুর দুইদিন আগে করা চারটি জরিপের ফলাফলে দেখা গেছে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট এবারের নির্বাচনে সামান্য ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা লাভ করতে পারে।

নিউজওয়ান২৪.কম/আরকে