ঢাকা, ০১ অক্টোবর, ২০২০
সর্বশেষ:
আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

মাশরাফি-সাকিব বিহীন আজ মাঠে নামছেন তামিম

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১০:০৪, ২৩ জুলাই ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

কলম্বোর পি সারা ওভালে শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের আগে প্রস্তুতি ম্যাচটিতে অনেক পরীক্ষা-নিরীক্ষার সুযোগ পাবে টাইগাররা। 

এই ম্যাচটিতে মূল ম্যাচের একাদশ কেমন হবে তার একটি রূপরেখা তৈরি হয়ে যাবে।

ইনজুরিতে পড়ে বাংলাদেশ দলের নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার জায়গাতে অধিনায়কত্ব পেয়েছেন দেশ সেরা ওপেনার তামিম ইকবাল খান। সেই সঙ্গে দলের বাইরে আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিল আল হাসান ও লিটন কুমার দাস। 

ফলে এই সিরিজটি তামিমের জন্য দুই চ্যালেঞ্জ। প্রথম চ্যালেঞ্জ, অধিনায়ক হিসেবে মাশরাফি ও সাকিব বিহীন দলকে সফলতা এনে দেয়া। দ্বিতীয় চ্যালেঞ্জ, নিজের পারফরম্যান্স ফিরে পাওয়া। 

দ্বাদশ বিশ্বকাপে প্রত্যাশানুযায়ী বাকিরাও দলকে তেমন কিছু দিতে পারেননি। সুতরাং তাদের জন্যও আছে বড় চ্যালেঞ্জ। বিশ্বকাপে দলকে একাই টেনেছেন সাকিব। ব্যাটে-বলে অবিস্মরণীয় নৈপুণ্য দেখিয়েছেন। গত দেড় বছরে তিন নম্বর পজিশনে ব্যাট হাতে অভাবনীয় সাফল্য পেয়েছেন তিনি।

সাকিবের জায়গায় সম্ভাব্য হিসেবে ধরা হচ্ছে মোহাম্মাদ মিঠুনকে। তিনি ইতোমধ্যেই এ পজিশনে পরীক্ষা দিয়েছেন। আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে দুই ওয়ানডেতেই তিনি ৩ নম্বরে ব্যাট করেছেন বাংলাদেশ ‘এ’ দলের হয়ে। প্রথম ম্যাচে ৩ রানে আউট হলেও দ্বিতীয় ম্যাচে যোগ্যতার প্রমাণ দিয়েছেন ৮৫ রানের ইনিংস খেলে। ঘরোয়া ক্রিকেটে টপঅর্ডার হিসেবে পরিচিত মিঠুন ২১ ওয়ানডে খেলেছেন দেশের হয়ে। এর মধ্যে একবার ওপেনিং ও দুইবার ওয়ানডাউনে নেমেছিলেন। কিন্তু বাকি সব ম্যাচে তাকে ৫ নম্বরেই দেখা গেছে।

আজকের প্রস্তুতি ম্যাচে পজিশন নিয়ে বাংলাদেশ দলের জন্য আরেকটি পরীক্ষা হয়ে যাবে। সাকিবের জায়গাতে মিঠুন আর সৌম্য-তামিমের ওপেনিং জুটির পর এনামুল হক বিজয়। অবশ্য, বিজয় ওপেনিং করলে বিশ্বকাপে ফর্মহীন সৌম্য কোন পজিশনে ব্যাট করবেন তারও একটি পর্যবেক্ষণ হবে। বিশ্বকাপের এক ম্যাচে সাব্বির টপঅর্ডারে উঠে এসেছিলেন, তবে ব্যর্থ হন। তাকেও তিনে পরীক্ষা করা হতে পারে। 

তবে ‘এ’ দলের হয়ে সাব্বির প্রথম ম্যাচে চারে এবং দ্বিতীয় ম্যাচে পাঁচে ব্যাট করেছেন। অন্যদিকে, লিটন যেহেতু শ্রীলঙ্কায় খেলছেন না। তাই সাব্বিরের পজিশনটাও এবার বদলানোর সম্ভাবনা রয়েছে। বোলিংয়ে মোহাম্মদ সাইফউদ্দিন ও মাশরাফি না থাকায় এখানেও পরিবর্তনের ছোঁয়া লাগবে। বিশ্বকাপ ইংল্যান্ডের পেসবান্ধব উইকেটে হওয়াতে পেসাররা বেশি সুযোগ পেয়েছেন। এবার শ্রীলঙ্কায় সেই অবস্থা থাকবে না। সাকিবের জায়গা পূরণ করতে বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামকে রাখা রয়েছে; সে খেললে পেসার একজন কম খেলবেন এটা প্রায় নিশ্চিতভাবেই বলা যায়। প্রস্তুতি ম্যাচে এই পরীক্ষাগুলোই করবে বাংলাদেশ দল। 

আগামী ২৬ জুলাই কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। একই মাঠে ২৯ ও ৩১ জুলাই হবে বাকি দুই ম্যাচ।

শ্রীলঙ্কা সফরের বাংলাদেশ দল : তামিম ইকবাল (অধিনায়ক), সৌম্য সরকার, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, ফরহাদ রেজা, তাসকিন আহমেদ।

নিউজওয়ান২৪.কম/আ.রাফি