ঢাকা, ০৬ মার্চ, ২০২১
সর্বশেষ:
মোদিকে বাংলাদেশে না আনতে অনুরোধ নুরের ঢাকায় বিমানের নতুন উড়োজাহাজ ‘শ্বেতবলাকা’ আইনমন্ত্রীর সামনেই দুই মেয়র প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১০ বার্নিকাটের বহরে হামলা : ছাত্রলীগ নেতাসহ ৯ জনের বিরুদ্ধে চার্জশিট

মঙ্গলের ছবি, যেটি পৃথিবীর বাইরের সবচেয়ে স্পষ্ট

প্রকাশিত: ২৩:০৫, ২০ ফেব্রুয়ারি ২০২১  

মঙ্গলের ছবি

মঙ্গলের ছবি

এই প্রথম পৃথিবীর বাইরের কোনো গ্রহের স্পষ্ট ছবি পাওয়া গেল। নাসার নতুন রোভার ‘পারসিভেরেন্স’ মঙ্গলগ্রহে সফলভাবে অবতরণের পর থেকেই সেখানকার ছবি পাঠাতে শুরু করেছে।

প্রথম ছবিতে ক্যামেরার লেন্সে রোভারের রোবট হাতের ছায়া পড়তে দেখা গেছে। মঙ্গলের মাটির ধুলাবালি, পাথরও ছবিতে দৃশ্যমান। আরেকটি ছবিতে দেখা গেছে পারসিভেরেন্স রোভারটির চাকাগুলো মঙ্গলের মাটি স্পর্শ করছে। খবর বার্তা সংস্থা এএফপির।

নাসার পারসিভারেন্স রোভার মিশনের প্রধান প্রকৌশলী অ্যাডাম স্টেলৎজার কলেছেন, ‘রোভার ইঞ্জিনের কারণে উড়তে থাকা ধুলো ও বালিগুলোও আপনি ছবিতে দেখতে পাবেন।’ তিনি ধারণা করছেন, মঙ্গলপৃষ্ঠের ছয় ফুট বা তারও উঁচু থেকে এসব ছবি তোলা হয়েছে। 

পারসিভারেন্সের পাঠানো যেসব ছবি নাসা প্রকাশ করেছে এরমধ্যে একটি ক্যাবলের মাধ্যমে তোলা মঙ্গলপৃষ্ঠের ছবি আছে। এএফপি ও টেলিগ্রাফের রিপোর্টে বলা হয়েছে, মঙ্গলের এমন দৃশ্য কখনো ধারণ করা হয়নি ক্যামেরায়।

প্রাচীন হ্রদ এলাকার মাটিপাথরের মধ্যে খনন চালিয়ে এটি অতীত অণুজীবের অস্তিত্ব সন্ধানের কাজ করবে। ধারণা করা হয় জেযেরোয় কয়েকশো কোটি বছর আগে বিশাল একটি হ্রদ ছিল। সেই হ্রদে ছিল প্রচুর পানি, এবং খুব সম্ভবত সেখানে প্রাণের অস্তিত্বও ছিল।   

বলা হচ্ছে, পারসিভারেন্স মহাকাশে পাঠানো মানুষের বানানো সর্বাধুনিক অ্যাস্ট্রোবায়োলজি ল্যাব। পারসিভারেন্স ছাড়াও আগামী এক দশকের মধ্যে ইউরোপীয় মহাকাশ সংস্থার সহযোগিতায় মঙ্গলে আরো দুটি অভিযান পরিচালনার পরিকল্পনা আছে নাসার।

নিউজওয়ান২৪/আই

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত