ঢাকা, ১০ আগস্ট, ২০২০
সর্বশেষ:
সেহরি ও ইফতারের সময় সূচি : ঢাকায় প্রথম রোজার সেহরির শেষ সময় রাত ৪টা ৫ মিনিটে আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে। আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

ভাগ্য বা ঝড় সম্পর্কে কথকতা

প্রকাশিত: ১৩:৫২, ২ এপ্রিল ২০১৯  

প্রতীকি চিত্র

প্রতীকি চিত্র

কোন কোন সময়ে ভাগ্য হল ক্ষুদ্র ঝড়ের মত, যা সারাক্ষণ দিক পরিবর্তন করতে থাকে। তুমি দিক পরিবর্তন করলেও ঝড় তোমাকে ছাড়বে না। তাড়া করতেই থাকবে। তুমি যদি অন্যদিকে দিকে পুনরায় ঘুরে যাও, সেও নিজেকে সেইদিকে সমন্বয় করে নেবে। ঝড়ের সাথে তোমার এই খেলা চলতেই থাকবে। যেমন করে রাতের আঁধারে মৃত্যুর সাথে আমাদের লুকোচুরি খেলা চলতে থাকে। 

কেন? কারণ ঝড়টা তোমার সাথে সম্পর্কহীন বাইরের কেউ নয়। এই ঝড়টা আসলে তুমি। তোমার ভেতরেরই কিছু। সুতরাং তুমি যা করতে পার, তা হল ঝড়ের কাছে নিজেকে সমর্পন কর। চোখ ও কান বন্ধ করে এর ভেতরে প্রবেশ কর, যাতে তোমার কানের ভেতরে বালি না ঢুকে। এবং সেখানে ধীর পদক্ষেপে হাঁটাহাঁটি করতে থাক। তুমি দেখতে পাবে ঝড়ের ভেতরে কোন সূর্য বা চন্দ্র নেই। নেই কোন দিক বা সময়ের অনুভূতি। সেখানে শুধুই বিচূর্ণ হাড়ের মত সাদা বালি চক্রাকারে ঘুরতে ঘুরতে আকাশের পানে উঠে যায়। এই ধরণের ঝড়কেই আমি তোমাকে কল্পনা করতে বলছি।

এবং তোমাকে সত্যিকারভাবেই সেই প্রবল, আধ্যাত্মিক ও প্রতীকী ঝড়কে অতিক্রম করতে হবে। যতটাই আধ্যাত্মিক বা প্রতীকীই সেটা হোক না কেন। এই একটা বিষয়ে কোনরূপ ভুল করা চলবে না। অতিক্রমকালে সহস্র ক্ষুরের ফলা তোমার শরীরকে ক্ষতবিক্ষত করবে। তুমি ও তোমার চারপাশের সকল মানুষেরা সেখানে রক্তাক্ত হবে। উত্তপ্ত, সাদা রক্ত ঝরবে। এমনকি তুমি নিজের হাত দিয়ে নিজের ও অন্যদের রক্তকে স্পর্শ করতে সক্ষম হবে।

অবশেষে ঝড়টা যখন থেমে যাবে, তুমি মনেও করতে পারবে না, কীভাবে তুমি সেটাকে অতিক্রম করে এসেছ এবং নিজেকে বাঁচাতে সক্ষম হয়েছ। এমনকি তুমি এটাও নিশ্চিত হতে পারবে না যে, ঝড়টা আসলেই শেষ হয়েছে কিনা। কিন্তু একটা বিষয় নিশ্চিত। তুমি যখন ঝড় থেকে বের হয়ে আসবে, তুমি আর সেই ব্যক্তিটি থাকবে না যে ঝড়ের ভেতরে প্রবেশ করেছিল। ঝড় সম্পর্কে এটাই মোদ্দা কথা।

মূল: হারুকি মুরাকামি

ভাবানুবাদ: মোহাম্মদ আসাদুল্লাহ (ফেসবুক স্ট্যাটাস থেকে)