ঢাকা, ২৩ অক্টোবর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ প্রধানমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিতে বাকু যাচ্ছেন বুধবার আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

ভগবানেরও গরম লাগে, তাই লাগানো হলো এয়ারকণ্ডিশনার!

প্রকাশিত: ২২:৪১, ১০ মে ২০১৯  

মন্দিরে লাগানো এসি      ছবি: এনবিটি

মন্দিরে লাগানো এসি ছবি: এনবিটি

মে মাসের এই গরমে গ্রীষ্মপ্রধান দেশগুলোয় জনজীবনে হাঁসফাঁস অবস্থা চলছে। তো এমনি গরমাগরম গরমে গরম খবর হচ্ছে- ভারতের উত্তর প্রদেশের কানপুরে এক মন্দিরের ভেতরে বিগ্রহের কাছে এসি-এয়ারকুলার লাগানো হয়েছে যাতে ‘ভগবান’-এর গরম না লাগে। গরমে মন্দিরের পূজারি নিজের বেহাল অবস্থার মোকাবেলায় এমন করা হয়েছে কি না সে ব্যাপারে কিছু না বলে ‘ভগবানের গরম লাগার’ এমনি বয়ান দিয়েছেন তিনি।

শুধু এয়ার কন্ডিশনার নয়, গরম থেকে বাঁচাতে ভগবানের শরীরের কাপড়ের দিকেও নজর দেওয়া হয়েছে- সেজন্য বিগ্রহকে পড়ানো হয়েছে হালকা ধরনের পোশাক। তবে কানপুর শহরে এমন ঘটনা এটাই নতুন নয়- গত বছরও এমন ঘটনার খবর পাওয়া গিয়েছিল আরেকটি মন্দিরে। 

কানপুরের সিদ্ধি বিনায়ক গণেশ মন্দিরের পুজারি সুরজিত কুমার দুবে মন্দিরে বিগ্রহের ঘরে এসি লাগানো বিষয়ে আরো ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেছেন, ভগবানকে মানুষের মতোই মনে করেন। তাই এসির ব্যবস্থা করেছেন।

মন্দিরের পুজারি দুবের কথা হচ্ছে, ভগবানেরও গরম লাগে, তিনিও মানুষেরই মতো, এজন্যই এয়ার কুলারের ব্যবস্থা করা হয়েছে। 

মন্দিরে ভগবানের ঠাণ্ডা-গরম লাগা নিয়ে খবর আরো আছে- অযোধ্যায় যেবছর অসহনীয় ঠাণ্ডা পড়েছিল সেবার সেখানকার এক মন্দিরে বিগ্রহ ঘরে হিটার লাগানো হয়েছিল যাতে ‘ভগবানের ঠাণ্ডা’ না লাগে। মন্দিরের কর্তারা এখানেই থেমে থাকেনি। তারা দেবমূর্তির গায়ে পশমী কাপড়ও চড়িয়েছিল। 

কেউ কেউ অবশ্য মনে করছেন ভগবানের শীত বা গরম লাগা সব ভোগাস কথা। আসলে মন্দিরের পুজারিদের ঠাণ্ডা বা গরম সহ্য না হওয়াতেই এ ধরনের কাণ্ডকীর্তি করা হয়।

নিউজওয়ান২৪.কম/আরকে