ঢাকা, ১৭ জানুয়ারি, ২০২০
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

বিশ্বকাপে যে রেকর্ড শুধু সাকিবেরই 

প্রকাশিত: ০২:১৩, ২৫ জুন ২০১৯  

সাকিব আল হাসান (ছবি: সংগৃহীত)

সাকিব আল হাসান (ছবি: সংগৃহীত)

সাকিব আল হাসান। অলরাউন্ডার হিসেবে বিশ্বব্যাপী নিজের আলাদা পরিচিতি দাঁড় করিয়েছেন। গড়েছে অসাধারণসব কীর্তি। 

সোমবার (২৪ জুন) বিশ্বসেরা এই অলরাউন্ডারের ব্যাট-বলে দুর্দান্ত নৈপুণ্য বিশ্বকাপের নিজেদের সপ্তম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশ। এই ম্যাচে অনেকগুলো রেকর্ড গড়েছেন সাকিব; এর মধ্যে এমন একটি রেকর্ড আছে যা কেবল বিশ্বকাপে সাকিবই করেছেন! 

বিশ্বকাপে একমাত্র অলরাউন্ডার সাকিব- যে কিনা এক আসরে চারশঊর্ধ্ব রান ও ১০টি উইকেট শিকার করেছেন! এবারের বিশ্বকাপে যেন সাকিব রেকর্ড বইয়ে নিজের নাম লেখানোর জন্যই এসেছেন। প্রতিটি ম্যাচেই কিংবদন্তী অনেক তারকা ক্রিকেটারের পাশে নিজের নাম লেখাছেন। আর বাংলাদেশি হিসেবে তার কীর্তির তো শেষই নেই!

সংগৃহীত

ইংল্যান্ড বিশ্বকাপে এখন পর্যন্ত ৬টি ম্যাচে সাকিব দুটি সেঞ্চুরি ও তিনটি ফিফটি তুলে ৪৭৬ রান করেছেন! সেই সঙ্গে এবারের আসরে সর্বচ্চো স্কোরারের তালিকায় ডেভিড ওয়ার্নারকে হটিয়ে শীর্ষে ওঠলেন। আর বল হাতে সাকিব আজ পেয়েছেন পাঁচটি উইকেট। সাকিবের মোট উইকেটের সংখ্যা ১০টি! সর্বোচ্চ উইকেট লুফে নেয়ার তালিকায় সাকিব আছেন নয় নম্বরে! 

এছাড়া আজ আফগানদের বিপক্ষে বিশ্বকাপ ক্রিকেটের আসরে প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে ১ হাজার রানের পাশাপাশি ৩০ উইকেট নেয়ার অনন্য কীর্তি গড়েছেন সাকিব। আরো একটি কীর্তি গড়েছেন সাকিব- বিশ্বকাপ ক্রিকেটের ১২টি আসরে মাত্র দ্বিতীয় ব্যক্তি হিসেবে ব্যাট হাতে ফিফটির পর বল হাতে ৫টি উইকেট শিকার করেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। ২০১১ বিশ্বকাপে যুবরাজ সিং আর এবারের আসরে সাকিব আল হাসান ফিফটি-ফাইভের ‘ডাবলস’ গড়লেন।

সংগৃহীত

সাকিবময় ম্যাচে আরো একটি কীর্তি গড়েছেন তিনি- বিশ্বকাপের একই আসরে অন্তত একটি সেঞ্চুরি এবং ইনিংসে পাঁচ উইকেটের কৃতিত্ব মাত্র দুইজন ক্রিকেটারের আছে। ১৯৮৩ সালে কপিল দেব এবং ২০১১ সালে যুবরাজ সিং এই রেকর্ডে নিজেদের নাম বসান। এবারের বিশ্বকাপে সাকিব সেই তালিকায়ও নাম খোদাই করে নিলেন। এখন পর্যন্ত সাকিবের সেঞ্চুরি দুটি, ইনিংসে পাঁচ উইকেট একটি।

নিউজওয়ান২৪.কম/এসডি