ঢাকা, ০৩ জুন, ২০২০
সর্বশেষ:
সেহরি ও ইফতারের সময় সূচি : ঢাকায় প্রথম রোজার সেহরির শেষ সময় রাত ৪টা ৫ মিনিটে আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে। আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

ফেসবুক পোস্টেই আপনার রোগ নির্ণয়!

মোবাইল-পিসি-টেক ডেস্ক

প্রকাশিত: ১৬:১৩, ২১ জুন ২০১৯  

ফেসবুক (ফাইল ছবি)

ফেসবুক (ফাইল ছবি)

ফেসবুকের পোস্ট বলবে কোন অসুখে ভুগছেন আপনি! অর্থাৎ আপনি কোন অসুখে ভুগছেন সেটি এখন নির্ণয় করা যাবে আপনার দেয়া পোস্টের মাধ্যমেই। 

অবাক করা এই বিষয়টি জানিয়েছে ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়া স্কুল অব মেডিসিনের এক দল গবেষক। 

গবেষণায় বলা হয়, ব্যক্তির ডায়াবেটিস, ডিপ্রেশন এবং উদ্বেগজনিত রোগ কোন পর্যায়ে রয়েছে সেটি এখন নির্ণয় করা সম্ভব পোস্টের মাধ্যমেই। বিগত কয়েক মাসের দেয়া পোস্টের বিশ্লেষণ করে এ রোগ নির্ণয় সম্ভব। 

এই গবেষণার সহকারী গবেষক অ্যান্ড্রু সোর্চ বলছেন, চিকিৎসা করতে আসলে সব সময় রোগীর মানসিক সমস্যা এক বা দুই কথাতেই বোঝা যায় না। আর এ কারণে অনেক সময়ই ডাক্তারদের চিকিৎসাজনিত কাজে বেগ পেতে হয়। আর এসব বুঝতেই তাদের নানা কৌশল অবলম্বন করতে হয়। সামাজিক মাধ্যমের সাহায্যে এই কাজটি হয়ে উঠতে পারে বেশ সহজ। 

গবেষকরা এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছেন পোল ওয়ানে। প্রতিবেদনে জানানো হয়েছে, কীভাবে একজন রোগীর ফেসবুক পোস্ট দেখে চিকিৎসকেরা রোগ নির্ণয় করতে পারেন।

রোগ নির্ণয়ের জন্য চিকিৎসকেরা রোগীর যে বিষয়টি ফেসবুকে লক্ষ্য করেন সেটি হচ্ছে ব্যবহারকারীর আচরণ, জীবন যাপনের ধরন এবং মানসিক অবস্থা। এমনকি তিনি ফেসবুকে কী ধরণের শব্দ ব্যবহার করছেন সেটিও এর অন্তর্গত। 

এই গবেষণার ফল পাওয়ার জন্য এক হাজার রোগীর ফেসবুক পোস্টের ইতিহাস বিশ্লেষণ করেছেন চিকিৎসকেরা। সেখানে দেখা যায়, অধিকাংশ রোগীই তার লেখা কমেন্টে নিজের আচরণ ফুটিয়ে তুলেছেন। আবার এদের মাঝে অনেকেই ছিলেন যারা বেশ অনেকদিন কোনো পোস্টই দেননি।

নিউজওয়ান২৪.কম/আ.রাফি

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত