ঢাকা, ০৭ আগস্ট, ২০২০
সর্বশেষ:
সেহরি ও ইফতারের সময় সূচি : ঢাকায় প্রথম রোজার সেহরির শেষ সময় রাত ৪টা ৫ মিনিটে আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে। আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

ফেসবুকে ত্রিমাত্রিক ছবি তৈরি এবং শেয়ার করবেন যেভাবে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৭, ২৫ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

সম্প্রতি ফেসবুক ‘থ্রিডি ফটোস’ নামে নতুন একটি ফিচার চালু করেছে। এই ফিচারের নিউজ ফিডে ত্রিমাত্রিক ছবি (থ্রিডি) শেয়ার করা যাবে। এর মাধ্যমে ভিআর মোডেও ত্রিমাত্রিক ছবি ধারণ করা যাবে।

তবে বর্তমানে এই থ্রিডি ছবি যুক্ত করার সুবিধা শুধু আইফোনেই চালু করেছে ফেসবুক। এক্ষেত্রে আইফোন ব্যাবহারকারীদের এই ফিচার সমর্থিত দ্বৈত-লেন্সের স্মার্টফোনের ব্যবহার করে ত্রিমাত্রিক ছবি ধারণ করতে হবে এবং তারপর সেটি ফেসবুকে ‘থ্রিডি ফটোস’ হিসাবে শেয়ার করতে হবে।

ফেসবুকে পোস্ট করা থ্রিডি ছবি ব্যবহারকারীরা স্ক্রল করতে পারবেন। এছাড়া থ্রিডি ছবি অকুলাস গো, অকুলাস ব্রাউজার অথবা অকুলাস রিফ্ট ফায়ারফক্স ব্যবহার করে ভিআর মোডেও দেখা যাবে।

‘থ্রিডি ফটোস’ ফিচারটি ব্যবহার করে ফেসবুকে ত্রিমাত্রিক ছবি পোস্ট করতে কিছু ধাপ অনুসরণ করতে হবে। এজন্য অবশ্যই আইফোন ৭ প্লাস, আইফোন ৮ প্লাস, আইফোন এক্স, আইফোন এক্সএস, আইফোন এক্সএস ম্যাক্স অথবা আইফোন এক্সআর ব্যবহার করতে হবে এবং পোট্রেট মোডে ছবি ধারণ করতে হবে।

ত্রিমাত্রিক ছবি তৈরি এবং শেয়ার করা যাবে যেভাবে:

১. প্রথমে আপনার ক্যামেরা চালু করুন এবং 'পোর্ট্রেট' মোডে সুইচ অন করুন। এবার যে ছবিটি ‘থ্রিডি ফটোস’-এ শেয়ার করতে চান তা আপনার ক্যামেরায় ধারণ করুন। আপনি চাইলে এক্ষেত্রে আপনার আগে ধারণ করা কোন ছবিও ব্যবহার করতে পারেন।

২. ফোনে 'ফেসবুক' অ্যাপ চালু করুন।

৩. এরপর ফেসবুকে নতুন পোস্ট তৈরি করা শুরু করুন।

৪. উপরের ডান কোণায় থাকা ‘তিন বিন্দু’ আইকনটির উপর স্পর্শ করুন।

৫. আইফোনের পোর্ট্রেট ফোল্ডার খুলতে ‘থ্রিডি ফটোস’ অপশনটি নির্বাচন করুন।

৬. আপনি যেটি ত্রিমাত্রিক ছবি হিসেবে শেয়ার করতে চান তা নির্বাচন করুন।

৭. আপনি এই পোস্টে ছবির সঙ্গে যে ক্যাপশন ও অন্যান্য বিবরণ যোগ করতে চান তা যোগ করুন।

৮. সবশেষে ছবিটি পোস্ট করতে 'শেয়ার করুন' বোতামে ক্লিক করুন।

সূত্র: গেজেটস নাউ

নিউজওয়ান২৪/জেডএস

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত