ঢাকা, ১২ ডিসেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

ফিল্ডিংয়ে লাল সবুজের প্রতিনিধিরা

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৫:১৫, ২৬ জুলাই ২০১৯  

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

শ্রীলঙ্কার কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে এখন পর্যন্ত একটি ম্যাচেও জিততে পারেনি বাংলাদেশ! এই মাঠেই শুক্রবার (২৬ জুলাই) লঙ্কানদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি করছে লাল সবুজের প্রতিনিধিরা।

প্রেমাদাসা স্টেডিয়ামে এখন পর্যন্ত জিততে না পারার দুঃস্মৃতি নিয়ে তামিম ইকবালের নেতৃত্বে এবার এ মিশন শুরু হচ্ছে টাইগারদের। এমন ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ। 

শ্রীলঙ্কার কলম্বোর আর প্রেমাদাসায় এখন পর্যন্ত ৮টি ম্যাচ খেলেছে বাংলাদেশ; যেখানে একটি ম্যাচেও জয় নেই! এই মাঠে বাংলাদেশের প্রথম পরাজয় ১৯৯৭ সালে (পাকিস্তানের বিপক্ষে) আর সবশেষ পরাজয় লঙ্কানদের বিপক্ষে ২০০৭ সালে (৩৯ রানে)। সুতরাং আজ জিততে পারলে নতুন করেন ইতিহাস গড়বে টাইগাররা। 

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ৩টায়। ম্যাচগুলো বাংলাদেশে তিনটি চ্যানেলে দেখা যাবে। গাজী টিভি (জিটিভি), মাছরাঙা ও বিটিভি। 

সিরিজের সবকটি ম্যাচই আয়োজন করা হবে কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে। ২৮ ও ৩১ জুলাই বসবে সিরিজের বাকি দুই ম্যাচ। তিনটি ম্যাচই দিবারাত্রির (দুপুর ৩টায়)। 

আজকের এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে অধিনায়ক হিসেবে অভিষেক হচ্ছে ওপেনার তামিম ইকবালের। দেশের ১৪তম অধিনায়ক হিসেবে আজ বাংলাদেশ দলকে নেতৃত্ব দিতে নামবেন চট্টগ্রামের ছেলে তামিম। 

অপরদিকে লংকান গ্রেট লাসিথ মালিঙ্গার বিদায়ী ম্যাচ হিসেবেও বিশেষত্ব পাচ্ছে দু’দলের লড়াই।

এই সিরিজে ইনজুরিতে ছিটকে গেলেন নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এবং মোহাম্মদ সাইফউদ্দিন। পুরোপুরি ফিট নন মাহমুদউল্লাহ রিয়াদও। ছুটিতে আছেন দলের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান ও ওপেনার লিটন দাস। সব মিলিয়ে একটা অপূর্ণ দল নিয়েই লঙ্কান শহরে পা রাখেন অধিনায়ক তামিম।

যদিও সাম্প্রতিক পারফরম্যান্স কিংবা র‍্যাঙ্কিংয়ের বিচারে লঙ্কানদের চেয়ে বেশ এগিয়ে আছে বাংলাদেশ। যদিও মুখোমুখি লড়াইয়ে ঢের এগিয়ে স্বাগতিকরা।

সবমিলিয়ে বাংলাদেশ-শ্রীলঙ্কা ওডিআই পরিসংখ্যান- 
মোট ম্যাচ- ৪৫টি
বাংলাদেশ জয়ী- ৭টি 
শ্রীলঙ্কা- ৩৬টি 
ম্যাচের ফল হয়নি- ২টি  

বাংলাদেশ একাদশ

তামিম ইকবাল, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন। 

শ্রীলঙ্কা একাদশ

দিমুথ করুণারত্নে, কুশল পেরারা, আভিস্কা ফার্নান্দো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, লাহিরু থিরিমান্নে, ধনঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, নুয়ান প্রদীপ, লাহিরু কুমারা ও লাসিথ মালিঙ্গা।

নিউজওযান২৪.কম/এসডি