ঢাকা, ১৭ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

পলাতক সেনা কমান্ডো ক্যাপ্টেন উদ্ভাস গ্রেপ্তার

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৯:১৪, ৯ জুলাই ২০১৬   আপডেট: ০৪:০৪, ১১ জুলাই ২০১৬

ঢাকা: ক্যাপ্টেন উদ্ভাস চাকমা নামে বাংলাদেশ সেনাবাহিনীর এক পলাতক কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)। তিনি এক বছরেরও বেশি সময় ধরে বিনা নোটিশে চাকরিতে অনুপস্থিত ছিলেন।

সেনা সূত্র জানায়, বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার তুষার চাকমা তার দূর সম্পর্কের নানা এবং জেএসএস প্রধান সন্তু লারমাও সম্পর্কে তার দাদা হন।

শনিবার আইএসপিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সেনাবাহিনীতে কর্মরত অবস্থায় সিলেট সেনানিবাস থেকে পালিয়ে যাওয়া ক্যাপ্টেন উদ্ভাসকে ভারতীয় কর্তৃপক্ষের সহায়তায় সম্প্রতি গ্রেপ্তার করা হয়।

জনসংহতি সমিতির (জেএসএস) আন্তর্জাতিক বিষয়ের দায়িত্বে থাকা ভিক্ষু করুণালংকারের সঙ্গে তিনি দিল্লিতে যোগাযোগ স্থাপন করেন বলে সূত্র জানায়।

খাগড়াছড়ির বাসিন্দা ওই কর্মকর্তা সেনাবাহিনীর একটি কোর্সে (জেসিএসসি) অংশ নিতে ২০১৫ সালের ১৫ ফেরুয়ারি থেকে সিলেট ছিলেন। কিন্তু কোর্সে থাকা অবস্থায় ২০১৫ সালের ১২ মে তিনি সিলেট সেনানিবাস থেকে পালিয়ে যান বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে আরও বলা হয়, “পলায়ন পরবর্তী সময়ে তিনি পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীর সাথে যোগসাজশে বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে সম্পৃক্ত ছিলেন। গ্রেপ্তার এড়াতে তিনি পার্বত্য চট্টগ্রাম হতে পলায়ন করে দুর্গম পাহাড়ি এলাকা দিয়ে সস্ত্রীক ভারতের মিজোরামে অবৈধ অনুপ্রবেশ করেন বলে জানা যায়।”

সূত্র জানায়, চাকরি জীবনে তিনি বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষে আফ্রিকায় জাতিসংঘ শান্তি মিশনে দায়িত্ব পালন করেন এবং সেনাবাহিনীর অ্যাডভান্স কমান্ডো কোর্সে দ্বিতীয় স্থান অধিকার করেন।

তার বিরুদ্ধে সেনা আইন মোতাবেক ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

নিউজওয়ান২৪.কম/বিএনটি

আরও পড়ুন
অপরাধ বিভাগের সর্বাধিক পঠিত