ঢাকা, ১৯ মে, ২০২৪
সর্বশেষ:

পরলোকে ফুটবল কিংবদন্তী পেলে

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ০১:২৬, ৩০ ডিসেম্বর ২০২২  

পেলে -ফাইল ফটো

পেলে -ফাইল ফটো

তিনবার বিশ্বকাপজয়ী বিশ্বের একমাত্র ফুটবলার ফুটবল কিংবদন্তী পেলে মারা গেছেন। বৃহস্পতিবার দিনগত রাত একটায় (বাংলাদেশ সময়) এ খবর জানায় রয়টার্স। ব্রাজিলকে তিনবার বিশ্বকাপ এনে দেয়া এই বিশ্বখ্যাত খেলোয়াড় একসময় ব্রাজিলের ক্রীড়ামন্ত্রীর পদও অলংকৃত করেছিলেন। 

এদসোঁ আরাঁচ দু নাসিমেঁতু ওরফে পেলের মৃত্যুর খবর সামাজিক যোগাযোগমাধ্যমে নিশ্চিত করেছেন তার মেয়ে কেলি নাসিমেন্তো।

ব্রাজিলের হয়ে তিনি পর পর চারটি বিশ্বকাপ টুর্নামেন্ট যথাক্রমে ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬ ও ১৯৭০-এ অংশ নেন। যার মধ্যে তিনটিতে বিশ্বকাপ জয় করেন তার অসাধারণ ক্রীড়শৈলীর কারিশমা দেখিয়ে। পেলে তার বর্ণিল ফুটবল ক্যারিয়ারে রেকর্ড এক হাজার ২৮১টি গোল করেছেন যা একটি বিশ্ব রেকর্ড।   

ব্রাজিলের রাজধানী সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৮২ বছর বয়সী পেলে। ক্যান্সারের সঙ্গে দীর্ঘদিন লড়ছিলেন। অশীতিপর বয়সে শেষতক আর পারলেন না লাখো মানুষের প্রিয় ‘কালো মানিক’। ক্যান্সারের পাশাপাশি তার শরীরে টিউমারও ধরা পড়েছিলো গতবছর। অপারেশন করে তা  অপসারণ করা হলেও শারীরিক জটিলতা যেন আর পিছু ছাড়ছিলো না। ক্যান্সারের সঙ্গে দীর্ঘ এই লড়াই শেষে ভক্তদের কাঁদিয়ে অবশেষে না ফেরার দেশে পাড়ি জমালেন তিনি।

পেলের প্রথম আন্তর্জাতিক ম্যাচটি ছিল ১৯৫৭ সালের ৭ জুলাই নিজ দেশের মারাকানা স্টেডিয়ামে, আর্জেন্টিনার বিপক্ষে। আর্জেন্টিনার কাছে ২-১ ব্যবধানে হারা সেই ম্যাচে ১৬ বছর ৯ মাস বয়সে ব্রাজিলের হয়ে একমাত্র গোলটি করেছিলেন তিনি। ওই গোলটির মাধ্যমে পেলে আন্তর্জাতিক অঙ্গনের সর্বকনিষ্ঠ গোলদাতার স্থান দখল করে নেন। সেটি ছিল জাতীয় দলেল পক্ষে তার প্রথম গোল।

পেলে তার প্রথম বিশ্বকাপ ম্যাচ খেলেন সোভিয়েত ইউনিয়নের বিপক্ষে। ১৯৫৮ সালের ফিফা বিশ্বকাপের প্রথম রাউন্ডের সেই ম্যাচটি ছিল সেবারকার টুর্নামেন্টের তৃতীয় খেলা। সেই বিশ্বকাপের সর্বকনিষ্ঠ (এবং তখন পর্যন্ত যে কোনো বিশ্বকাপ খেলায় সর্বকনিষ্ঠ) খেলোয়াড় পেলের সতীর্থ ছিলেন তখনকার বিশ্বসেরা গ্যারিঞ্চা, যিতো এবং ভাভার মতো ফুটবলার। 

ওয়েলসের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে করা গোলটি ছিল ওই প্রতিযোগিতায় পেলের প্রথম এবং সেই ম্যাচের একমাত্র গোল, যার সুবাদে ব্রাজিল সেমিফাইনালে ওঠে। ওই ম্যাচের সময় পেলের বয়স ছিল মাত্র ১৭ বছর ২৩৯ দিন, যা তাকে বিশ্বকাপের গোলদাতাদের মধ্যে সবচেয়ে কম বয়সী খেলোয়াড়ের মর্যাদা এনে দেয়।

বছর দুই আগে আরেক ফুটবল কিংবদন্তী আর্জেন্টিনার ফুটবল বিস্ময় দিয়েগো আরমান্দো ম্যারাডোনাও পরলোক গমন করেন। মাত্র বছর দুয়েকের ব্যবধানে বিশ্ব ফুটবলের সবচেয়ে আলোচিত এবং শীর্ষতম দুই ফুটবল ব্যক্তিত্বকে হারালো। 

খেলা বিভাগের সর্বাধিক পঠিত