ঢাকা, ১৮ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

নতুন একটি গ্রহ মিললো সৌরমণ্ডলে?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৩, ২১ ডিসেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

তা হলে কি আমাদের সৌরমণ্ডলে রয়েছে আরও একটি গ্রহ? যা রয়েছে সৌরমণ্ডলের ‘প্রাচীর’-এর কাছাকাছি?

সূর্য থেকে পৃথিবীর দূরত্ব যতটা, তার ১২০ গুণ দূরে একটি মহাজাগতিক বস্তর হদিশ পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এর আগে আমাদের সৌরমণ্ডলে সূর্যের থেকে এত দূরে থাকা কোনও মহাজাগতিক বস্তুর দেখা মেলেনি। যা সূর্যকে প্রদক্ষিণ করছে অত্য়ন্ত ধীরে। ১ হাজার বছরে!

গত ১৭ ডিসেম্বর (সোমবার) ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়নের মাইনর প্ল্যানেট সেন্টারের তরফে ওই আবিষ্কারের ঘোষণা করা হয়েছে। সদ্য আবিষ্কৃত ওই মহাজাগতিক বস্তুটির নাম দেওয়া হয়েছে- ‘২০১৮-ভিজি-১৮’। যার ডাক নাম- ‘ফারআউট’। এই সৌরমণ্ডলের শেষ প্রান্তে একেবারে ‘প্রাচীর’ ঘেঁষে রয়েছে বলেই তার নাম দেওয়া হয়েছে ‘ফারআউট’। সূর্য থেকে যতটা দূরে রয়েছে প্লুটো, তারও তিন গুণ বেশি দূরত্বে রয়েছে ফারআউট।

এর আগে এই সৌরমণ্ডলের সবচেয়ে দূরে থাকা যে মহাজাগতিক বস্তুটির হদিশ মিলেছিল, তার নাম- ‘এরিস’। সূর্য থেকে আমরা যতটা দূরে রয়েছি, তার ৯৬ গুণ দূরত্বে রয়েছে ‘এরিস’। যার মানে, সূর্যের থেকে দূরে থাকার লড়াইয়ে এরিসকেও হারিয়ে দিল ফারআউট।

নতুন এই মহাজাগতিক বস্তুটি আবিষ্কার করেছেন কার্নেগি ইনস্টিটিউশন অফ ওয়াশিংটনের জ্যোতির্বিজ্ঞানী স্কট এস শেপার্ড। সহযোগী আবিষ্কারদের মধ্যে রয়েছেন হাওয়াই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড থোলেন ও নর্দার্ন অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চাদ ত্রুজিল্লো।

এক সময় আমরা জানতাম, প্লুটোকে ধরে এই সৌরমণ্ডলে রয়েছে ৯টি গ্রহ। কিন্তু পরে গ্রহের ‘শিরোপা’ খুইয়ে ফেলে প্লুটো। হয়ে পড়ে ‘বামন গ্রহ’। সূর্যের থেকে আমরা যতটা দূরে রয়েছি, প্লুটো রয়েছে তার ৩৪ গুণ দূরত্বে। প্লুটোর পর ‘এরিস’-এর আগে রয়েছে আরও একটি বিশাল মহাজাগতিক বস্তু। তার নাম- ‘বিডেন’। তার দূরত্ব ৮৪ অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিট বা এইউ (সূর্য থেকে আমাদের দূরত্বকে এক ‘এইউ’ বলা হয়)।

আবিষ্কারকরা মনে করছেন, সদ্য আবিষ্কৃত মহাজাগতিক বস্তু ‘ফারআউট’ হতেও পারে এই সৌরমণ্ডলের ‘দূরতম গ্রহ’।

তবে এ ব্যাপারে এখনও নিশ্চিত নন গবেষকরা। তারা জানিয়েছেন, ফারআউট গ্রহ কি না, তা জানতে আরও পরীক্ষানিরীক্ষার প্রয়োজন।

কার্নেগি ইনস্টিটিউশনের তরফে দেওয়া বিবৃতিতে জানানো হয়েছে, ফারআউট খুব ধীরে ধীরে প্রদক্ষিণ করছে সূর্যকে। তা এক হাজার বছর বা তার কিছু বেশি হতে পারে।

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত