ঢাকা, ১০ এপ্রিল, ২০২০
সর্বশেষ:
আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

দেশে প্রথম সিসি ক্যামেরার আওতায় এলো যে গ্রাম

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:৪৫, ২৭ ডিসেম্বর ২০১৯  

গ্রামে স্থাপন করা সিসি ক্যামেরা-ছবি: সংগৃহীত

গ্রামে স্থাপন করা সিসি ক্যামেরা-ছবি: সংগৃহীত

পাবনার ঈশ্বরদী উপজেলার সাহাপুর ইউনিয়নের তিলকপুর গ্রামে ৩০০ সিসি ক্যামেরা বসিয়ে গ্রামকে নিরাপত্তার আওতায় নিয়ে আসলো গ্রামের কিছু যুবক।

তাদের দাবি বাংলাদেশে এই প্রথম কোনো গ্রাম সিসি ক্যামেরার আওতায় এলো। শুক্রবার (২৭ ডিসেম্বর) দুপুরে তিলকপুর হাফিজিয়া মাদরাসা প্রাঙ্গণে এর উদ্বোধন করা হয়।

যুবকদের যুগপোযোগী এ কাজের প্রশংসা করে অনুষ্ঠানে বক্তারা বলেন, সিসি ক্যামেরার কারণে এ গ্রামটি আরো সুরক্ষিত হবে।

এ কাজের অন্যতম উদ্যোক্তা ও সমন্বয়কারী শাহীন রানা জানান, তাদের এই তিলকপুর গ্রামই দেশের মধ্যে সর্বপ্রথম সিসি ক্যামেরার আওতায় আসা ডিজিটালাইজড গ্রাম।

তিনি জানান, তাদের এ মনিটরিং ২৪ ঘণ্টা সক্রিয় থাকবে। এ জন্য ৬টি মনিটর রাখা হয়েছে। কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে হাফিজিয়া মাদরাসার একটি কক্ষে। তিনি জানান, কয়েকজন সমাজ সেবকের পৃষ্ঠপোষকতায় এবং গ্রামের যুব সমাজের সাহায্যে প্রায় ২০ লাখ টাকা ব্যয়ে এ উদ্যোগটি সফল করতে পেরেছি।

শাহীন রানা আরো জানান, যদি কেউ সহায়তা করে তাহলে পুরো গ্রামে ক্যামেরা সংযোজন করতে পারব। এতে এলাকা থেকে সন্ত্রাস, জঙ্গিবাদ, চাঁদাবাজি, মাদক ও ইভটিজিংসহ অন্যান্য অপকর্ম দূর হবে।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাহাউদ্দিন ফারুকী জানান, গ্রামবাসীর এমন উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়। এরপর গ্রামে অপরাধমূলক কাজ কমে আসার কথা। এছাড়া কোনো অপরাধমূলক কাজ সংঘটিত হলেও অপরাধীদের শনাক্ত করতে সুবিধা হবে। এতে জনগণের পাশাপাশি পুলিশ প্রশাসনও উপকৃত হবে। (সূত্র: দৈনিক অধিকার)

নিউজওয়ান২৪.কম/এমজেড

আরও পড়ুন
স্বদেশ বিভাগের সর্বাধিক পঠিত