ঢাকা, ০৩ জুন, ২০২০
সর্বশেষ:
সেহরি ও ইফতারের সময় সূচি : ঢাকায় প্রথম রোজার সেহরির শেষ সময় রাত ৪টা ৫ মিনিটে আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে। আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

গুগল ডুডলে বাঙালির পহেলা বৈশাখ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৭, ১৪ এপ্রিল ২০১৯  

আজকের গুগল ডুডলে

আজকের গুগল ডুডলে

সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল বাংলা নতুন বছরের আগমণ তথা পহেলা বৈশাখকে স্বাগত জানিয়ে আজ (০১ রবিবার বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ মোতাবেক ১৪ এপ্রিল ২০১৯ খ্রিস্টাব্দ) বিশেষ ডুডল প্রদর্শন করছে। ডুডলটিতে ফুটিয়ে তোলা হয়েছে বাঙালির মঙ্গল শোভাযাত্রা। 

এতে দেখা যায়, সবুজ জমিনের ওপর রঙিন শোভাযাত্রার গ্রাফিক্সে রাজধানীর চারুকলা থেকে বের হওয়া শোভাযাত্রার আদলে ডুডলে শোভা পেয়েছে। রেখাচিত্রে রয়েল বেঙ্গল টাইগারের প্রতিকৃতির শোভাযাত্রার ভেতরে শোভা পাচ্ছে কুশলি কায়দায় করা নয়নাভিরাম আলপনা।

ডুডলটিতে ক্লিক করলেই বাঙালির নববর্ষ উৎসব বিষয়ক তথ্যাদি সমৃদ্ধ উইকিপিডিয়াসহ বিভিন্ন পোর্টাল ও নিউজসাইটের লিঙ্ক চলে আসছে। 

উল্লেখ্য,গুগলের হোমপেজে দেখানো বিশেষ লোগো হচ্ছে এ ডুডল যা বিশেষ কোনো দিন, উপলক্ষ বা বিশেষ কোনো ব্যক্তির সম্মানে প্রদর্শন করে থাকে গুগল। বিশেষ দিনগুলোতে সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ ওই দিনটি তাৎপর্যের সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করে গুগল, তা–ই গুগল ডুডল নামে পরিচিত।

এদিকে, বাঙালির এই প্রাণের উৎসবকে ঘিরে রমনা পার্কসহ বিশ্ববিদ্যালয় এলাকার পুরোটাই ঢেকে দেয়া হয়েছে নিরাপত্তা চাদরে। শুধু রাজধানী ঢাকাই নয়, এ উপলক্ষে সারাদেশেই নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। সার্বিক নিরাপত্তা নিশ্চিতে পুলিশ ও র‌্যাবের পাশাপাশি বিভিন্ন গোয়েন্দা সংস্থা ও তাদের আধুনিক প্রযুক্তি ব্যবহার করে যৌথভাবে কাজ করছে সবাই। নিরাপত্তা ও নজরদারি নিশ্চিত করতে বসানো হয়েছে কন্ট্রোল রুম, অবজারভেশন পোস্ট ও চেক পোস্ট। আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি থাকছে গোয়েন্দা দলের সদস্য, বোমা ডিসপোজাল টিম ও মেডিক্যাল টিম।

নিউজওয়ান২৪.কম/আরকে

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত