ঢাকা, ১৭ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

এবার প্রবাসী বাংলাদেশিরাও পাবেন জাতীয় পরিচয়পত্র

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪১, ২২ আগস্ট ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

প্রবাসী বাংলাদেশিরাও পেতে যাচ্ছেন জাতীয় পরিচয়পত্র (এনআইডি)। প্রধান নির্বাচন কমিশনার (সিআইসি) কে এম নুরুল হুদা জানিয়েছেন, খুব শিগগির প্রবাসীরা বিদেশে বসেই জাতীয় পরিচয়পত্র যাতে পেতে পারেন সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হচ্ছে। 

তিনি বলেন, প্রবাসীদের জন্য জাতীয় পরিচয়পত্র খুবই জরুরি। বাংলাদেশের প্রতিটি ক্ষেত্রে এখন এনআইডি ছাড়া কোনো কাজ করা অসম্ভব। তাই প্রবাসীদের এনআইডি দিতে প্রস্তুত হচ্ছে নির্বাচন কমিশন। এজন্য ব্যবস্থা নেয়া হচ্ছে। এর ফলে প্রবাসীরা অনলাইনের মাধ্যমে ফরম পূরণ করে নিজ নিজ অবস্থানকারী দেশ/অঞ্চলের অনস্যুলেট অফিস বা দূতাবাসে জমা দেবেন।
 
জেদ্দায় বাংলাদেশ বাংলাদেশ কনসাল জেনারেল আয়োজিত সৌদি আরব প্রবাসী বাংলাদেশিদের এনআইডি প্রদান বিষয়ক আলোচনা সভায় সম্প্রতি এসব তথ্য জানান সিইসি। জানা গেছে, আগামী ১৮ সেপ্টেম্বর সিঙ্গাপুরে প্রবাসী বাংলাদেশিদের ভোটরকরণ কার্যক্রমের উদ্বোধন করা হবে। ব্যাপক পরিসরের ওই অনুষ্ঠান উদ্বোধন করবেন সিইসি। 

তিনি জানান, এই প্রক্রিয়ায় সংশ্লিষ্ট দূতাবাস আবেদনকারীর স্থায়ী ঠিকানা অনুযায়ী জেলাভিত্তিক প্রাথমিক তালিকা তৈরি করে পাঠাবে নির্বাচন কমিশনের কাছে। কমিশন জেলা নির্বাচন কর্মকর্তার মাধ্যমে আবেদনকারীর স্থায়ী ঠিকানা যাচাই করবে। এরপর আবেদনকারীকে এনআইডি দেয়া হবে। কেএম নুরুল হুদা এসময় বলেন, প্রবাসী ও সংশ্লিষ্টদের খেয়াল রাখতে হবে যাতে করে রোহিঙ্গা বা অন্য কোনো গোষ্ঠীর লোকজন যেন এই সুবিধা অবৈধভাবে গ্রহণ করতে না পারে। 

জানা গেছে স্মার্ট এনআইডি কার্ড দিয়ে তারা দেশের নির্বাচনে ভোটও দিতে পারবেন। 

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি জানান, কয়েকটি দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে পাসপোর্ট তৈরির ব্যবস্থা রয়েছে। কিন্তু একই কায়দায় জাতীয় পরিচয়পত্র দেয়া কঠিন। পাসপোর্ট অফিসের ডাটাবেইজ আর নির্বাচন কমিশনের ডাটাবেইজ একই ধরনের নয়। তাই পাসপোর্টের ডাটাবেইজ ব্যবহার করে এনআইডি দেওয়া খুব কঠিন। 

তবে খুব শিগগির প্রবাসীদের এনআইডি দেয়ার জন্য দূতাবাস ও কনস্যুলেট জেনারেল কার্যালয়গুলোতে বিশেষ ডেস্ক স্থাপন করা হবে। এই কার্যক্রম সফল করতে ঢাকা থেকে ইসি প্রতিনিধিদল পাঠানো হবে দূতাবাসগুলোতে। 

জেদ্দায় বাংলাদেশ বাংলাদেশ কনুস্যুলেটের কনসাল জেনারেল এফএম বোরহানউদ্দিনের সভঅপতিত্বে অনুষ্ঠানে অনুষ্ঠানে সিইসি নুরুল হুদা ছাড়াও উপস্থিত ছিলেন তার সহধর্মীনি মিসেস হুদা, রিয়াদ দূতাবাস ও জেদ্দা কনস্যুলেটের কয়েকজন কর্মকর্তারা, প্রবাসী বাংলাদেশি কমিউনিটির নেতারা এবং প্রবাসী গণমাধ্যমকর্মীরা। 

নিউজওয়ান২৪.কম/আ.রাফি

আরও পড়ুন
প্রবাসী দুনিয়া বিভাগের সর্বাধিক পঠিত