ঢাকা, ২৩ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

উইন্ডোজ ১১-তে মুছে ফেলা ফাইল উদ্ধার করবেন যেভাবে

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১৪:৪৭, ২৬ জানুয়ারি ২০২৩  


কম্পিউটার বা ল্যাপটপে কাজ করার সময় ভুলবশত জরুরি ফাইল মুছে যায় অনেকের। ফলে সময় নষ্ট হওয়ার পাশাপাশি নানা ধরনের সমস্যার মুখোমুখি হতে হয়। উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে চলা কম্পিউটার ও ল্যাপটপে মুছে ফেলা ফাইল সহজেই ফিরিয়ে আনা যায়।

মুছে ফেলা ফাইল ফিরিয়ে আনার সহজ ও সাধারণতম উপায় হলো রিসাইকেল বিন ফোল্ডার থেকে ফাইল রিস্টোর করা। তবে অনেকেই নিয়মিত রিসাইকেল বিনে থাকা তথ্য মুছে ফেলেন। ফলে রিসাইকেল বিনেও মুছে ফেলা ফাইল খুঁজে পাওয়া যায় না। তবে চাইলেই ফাইল রিকভারি সফটওয়্যার ব্যবহার করে মুছে যাওয়া ফাইল ফিরিয়ে আনা সম্ভব। এ জন্য অবশ্যই কম্পিউটারে আগে থেকেই সফটওয়্যারটি ইনস্টল করা থাকতে হবে।

মুছে ফেলা ফাইল ফিরিয়ে আনার জন্য ফাইল রিকভারি সফটওয়্যার দিয়ে প্রথমেই হার্ডডিস্ক স্ক্যান করতে হবে। খুঁজে না পেলে যে ড্রাইভে ফাইলটি ছিল সেটি নির্বাচন করতে হবে। স্ক্যান শেষে ড্রাইভটি থেকে ডিলিট হওয়া ফাইলের একটি তালিকা দেখাবে রিকভারি সফটওয়্যারটি। 

এরপর কাঙ্ক্ষিত ফাইল নির্বাচন করে রিকভার বাটনে ক্লিক করতে হবে। এবার যে ড্রাইভে ফাইলটি সংরক্ষণ করতে হবে তা নির্বাচন করে দিলেই মুছে যাওয়া ফাইলটি পুনরায় ব্যবহার করা যাবে।

মুছে ফেলা ফাইল ফিরিয়ে আনার আগে সেই ফাইলের নামে নতুন কোনো ফাইলের নাম দেওয়া যাবে না। কারণ, একই নামে একাধিক ফাইল থাকলে মুছে ফেলা ফাইল ফিরিয়ে আনতে পারে না সফটওয়্যারটি।

নিউজওয়ান২৪.কম/এসএ

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত